বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:১১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শিশুদের বিবাদের জেরে আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫ দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর কেএনএফের প্রধান সমন্বয়ক বান্দরবানের বাসা থেকে গ্রেপ্তার ফেনীতে ট্রেন-ট্রাকের সংঘর্ষে নিহত ৬ ফিলিস্তিনি শিশু দিবস: গাজায় প্রতি ঘণ্টায় মরছে ৪ শিশু বাহুবলে বাংলা নববর্ষ ও ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাহুবল মডেল প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

কবি ফররুখ আহমেদের জন্মদিন উপলক্ষে “ফররুখ সপ্তাহ” উদযাপিত

আরিফুর রহমান স্বপন, কুমিল্লা: বই প্রেমিকদের সংগঠন “লাকসামের বই পোকা” এর আয়োজনে একদল তরুণ-তরুণী ইসলামি রেনেসাঁর কবি ফররুখ আহমেদের জন্মদিন উপলক্ষে কুমিল্লার লাকসামে ১০ থেকে ১৭জুন পর্যন্ত সপ্তাহ ব্যাপী ফররুখ সপ্তাহ উদযাপন করেছে। নানা আয়োজনের মধ্য দিয়ে সপ্তাহটি উদযাপন করে সংগঠনটি।

এ উপলক্ষে লাকসামের বিশিষ্টজন, আইনজীবী, রাজনৈতিক ব্যাক্তি, সাংবাদিক, লেখক, চিকিৎসকসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন এই ব্যাতিক্রমধর্মী আয়োজনের জন্য ওই সংগঠনের আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন।

লাকসামের বই পোকা নামে তাদের ফেসবুক গ্রুপে ফররুখ সপ্তাহ উপলক্ষে অনেকেই সাধুবাদ জানিয়ে নানান ধরনের লেখা পোস্ট করেছেন এবং এই সংগঠনকে সহযোগিতা করার প্রতিশ্রুতিও দিয়েছেন। ফররুখ সপ্তাহ ঘোষণার মধ্যে দিয়ে বিপুল সংখ্যক সাংবাদিক ও লেখকরা ওই পেইজে লেখালেখিও করেছেন।

জানা যায়, কয়েকজন ছাত্র-ছাত্রীদের সঙ্গে নিয়ে মোস্তাফিজুর রহমান মাসুদ “লাকসামের বই পোকা” নামক সামাজিক সংগঠনটি গতবছর জুন মাসে প্রতিষ্ঠা করেন। যাদের মধ্যে অনেকেই বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ও পত্রপত্রিকায় লেখালেখি করছেন। তারা ইতিমধ্যে বেশ কয়েকটি অনুষ্ঠান পরিচালনা করে সুনাম অর্জন করছেন। যার মধ্যে রয়েছে, বই পড়ার প্রতিযোগিতা, বই রিভিউ প্রতিযোগিতা, সাধারণ জ্ঞান, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, কবিতা, গান, আবৃত্তি, উপস্থাপনা, বিতর্ক, গল্প লেখা প্রতিযোগিতাসহ সৃজনশীল সব আয়োজন। গত বছর হুমায়ুন আহমেদের ৭১তম জন্মদিনে ওই সংগঠন লাকসাম নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানীর বাড়িতে ব্যাতিক্রমধর্মী সাহিত্য আড্ডা ও কেক কেটে জন্মদিন উদযাপনের মাধ্যমে লাকসামের মানুষের কাছে আলোচনার বিষয়বস্তু হয়ে উঠে।

সংগঠনের উদ্যোক্তা মোস্তাফিজুর রহমান মাসুদ বলেন, “লাকসামের বই পোকা” সংগঠনটি অন্যসব সংগঠনের মতো নয়। এখানে সৃজনশীল, ক্রিয়েটিভ থিংকিং, প্রতিভা বিকশিত করার পাশাপাশি সমাজ সংস্কারের জন্য অদম্য ইচ্ছাশক্তি ও সাহসের প্রয়োজন আছে। সেই সাহস আর শক্তি গুলোকে কি ভাবে চিন্তা করে বের করতে হবে, ওই রকম চিন্তার জগতে প্রবেশ করতে হলে কি রকম চিন্তাশক্তি দরকার, সে রকম চিন্তাশক্তি বই পড়ার মাধ্যমে অর্জন ও জীবন-জগৎ সম্পর্কে সার্বিক জ্ঞান লাভের মাধ্যমে সমাজের সর্বস্তরের দর্শনের ব্যাপক চর্চার পাশাপাশি অনলাইন এবং মাদকে আশক্ত সকল শিশু, তরুণ প্রজন্মকে বই পাঠে ফিরিয়ে এনে সামাজিক মূল্যবোধ প্রতিষ্ঠার পাশাপাশি ক্যারিয়ার গঠনের জন্য উপযুক্ত মাধ্যম হিসেবে মূলত প্রতিষ্ঠা হয়েছে “লাকসামের বই পোকা”।

“ফররুখ সপ্তাহ” উদযাপনে সার্বিক সহযোগিতা করার জন্য সংগঠনের উপদেষ্টা মন্ডলি, শুভাকাঙ্ক্ষী, লেখক, সাংবাদিক ও রাজনৈতিক ব্যাক্তিবর্গকে ধন্যবাদ

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com