রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০২:৫৩ পূর্বাহ্ন

অনলাইন শিক্ষা

মো. আতাউর রহমান উজ্জ্বল:

বিশ্বজুড়ে আতঙ্ক। কোভিড-১৯ এর কালো থাবায় মানবজীবন আজ বিপন্ন। সারাবিশ্ব ভারাক্রান্ত। মানবমন হত বিহ্বল। কোনো আশার বাণী নেই। যুদ্ধ চলছে অবিরাম। জীবন-মৃত্যুর যুদ্ধ। জীব-অনুজীবের যুদ্ধ। সামান্য এক অনুজীবের সাথে শ্রেষ্ঠ জীবের লড়াই আসলেই বেমানান।

যাই হোক, আমাদের বাঁচতে হবে, অস্তিত্ব টিকিয়ে রাখতে হবে। তাই আমরা লড়ে যাব। খুব তাড়াতাড়ি হয়তো আমরা সুদিন ফিরে পাব। তবে, আমাদের একটু অপেক্ষা করতে হবে। সবাইকে সচেতন হতে হবে। জীবন থেমে থাকবে না। তাকে নিজস্ব গতিতে চালিয়ে নিতে হবে। ক্ষুদ্র অনুজীবের সাথে যুদ্ধ করে আমাদের এগিয়ে যেতে হবে। সেজন্য আমাদের অদম্য সাহস আর দৃঢ় মনোবল থাকতে হবে।

দীর্ঘদিন যাবৎ আমাদের স্বাভাবিক কর্মকান্ড স্থবির। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হচ্ছে। তাই আমাদের বিকল্প ভাবতে হচ্ছে। বাংলাদেশ সরকার উদ্যোগ নিয়েছে অনলাইন স্কুলের। ইতিমধ্যে বাংলাদেশে বেশ কিছু মানসম্মত অনলাইন স্কুল গড়ে উঠেছে। শিক্ষা কর্মকর্তাগণ ও শিক্ষকরা দিন-রাত পরিশ্রম করে স্কুলের মান বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছেন।

সিলেট বিভাগের চারটি জেলার সমন্বয়ে সিলেট ডিভিশনাল অনলাইন স্কুল প্রতিষ্ঠিত হয়েছে। আমাদের হবিগঞ্জ জেলাও পিছিয়ে নেই। জেলা শিক্ষা অফিসারের হাত ধরে গড়ে উঠেছে হবিগঞ্জ অনলাইন স্কুল। সার্বক্ষণিক সহযোগিতা ও উৎসাহ দিয়ে যাচ্ছেন সুযোগ্য জেলাপ্রশাসক মহোদয়। হবিগঞ্জ অনলাইন স্কুল এখন শিক্ষার্থী ও অভিভাবকদের আস্থার প্লাটফর্ম। এই অনলাইন স্কুলের ক্লাসগুলো এখন স্থানীয় টেলিভিশন চ্যানেল এয়ারলিংকে প্রচার হচ্ছে।

শিক্ষকরা মাথার ঘাম পায়ে ফেলে কাজ করে যাচ্ছেন, কিন্তু কাম্য সংখ্যক শিক্ষার্থীকে অনলাইনে অন্তর্ভুক্ত করা যাচ্ছে না। এ নিয়ে অভিযোগ রয়েছে। যেকোনো কাজ শূন্য থেকেই শুরু হয়। শতভাগ শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের অন্তর্ভুক্ত করতে সর্বোচ্চ চেষ্টা চলছে। এ নিয়ে সরকারের নানাবিধ উদ্যোগ রয়েছে। আশার বাণী দিন দিন শিক্ষার্থীদের সাড়া বৃদ্ধি পাচ্ছে। সকলের সহযোগিতা পেলে অচিরেই শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের আওতায় নিয়ে আসা সম্ভব।

শিক্ষার্থীরা এখন ঘরে বসে শেখার সুযোগ পাচ্ছে। স্কুলের সময়টা অনলাইন ক্লাস দেখে কাটাতে পারছে। অনেক দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকের পাঠ উপভোগ করতে পারছে। তাঁদের সহচার্যে কঠিন ও জটিল পাঠগুলো সহজে আত্মস্থ করতে পারছে। অনলাইন ক্লাসে শ্রেণিকক্ষের ন্যায় একই শিক্ষকের পাঠ উপভোগের একঘেয়েমি নেই। কোনো ধরাবাঁধা না থাকায় নিজের পছন্দমতো পাঠ উপভোগ করা যায়। ভালোভাবে না বুঝলে একাধিকবার দেখা যায়। সর্বোপরি তাদের পড়াশোনায় ব্যস্ত রাখা ও করোনা আতঙ্ক থেকে দূরে রাখা সম্ভব হচ্ছে। ক্লাসের পূর্বে নিয়মিত স্বাস্থবিধি সম্পর্কে সচেতন করা হচ্ছে। সবমিলিয়ে উপকার বৈ অপকার দেখছি না।

একটি দক্ষ জাতি গঠনে দক্ষ শিক্ষকের কোনো বিকল্প নেই। অনলাইন ক্লাসের ফলে শিক্ষকরা অনেক উপকৃত হচ্ছেন। তাঁরা ঘরে বসে অলস সময় কাটানোর চেয়ে শিক্ষার্থীদের সাথে যুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন। একটি ভালো ক্লাস উপহার দেয়ার জন্য ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন। এজন্য প্রচুর অধ্যয়ন করতে হচ্ছে। উপকরণ জোগাড় করতে হচ্ছে। আইসিটি জ্ঞান অর্জন করতে হচ্ছে। ক্যামেরার সামনে কথা বলে নিজের জড়তা কাটছে। টিচিং দক্ষতা শাণিত হচ্ছে। সবমিলিয়ে আমাদের শিক্ষক সমাজ আধুনিক ও যুগোপযোগী শিক্ষায় তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছেন। নিঃসন্দেহে এটি অনলাইন ক্লাসের সবচেয়ে ভালো দিক।

হবিগঞ্জ জেলার বেশ কিছু স্কুল স্ব-উদ্যোগে অনলাইন ক্লাস চালু করেছে। নিশ্চয়ই এটি আমাদের উন্নত ও আধুনিক শিক্ষা ব্যবস্থার প্রতিফলন। আমাদের মান সম্মত পাঠ নিশ্চিত করতে হবে। সিলেবাসের ধারাবাহিকতা রক্ষা করতে হবে। একটি পাঠ পুঙ্খানুপুঙ্খভাবে শেষ না করে অন্য পাঠে যাওয়া যাবে না। ভুল ও অপ্রাসঙ্গিক তথ্য দেয়া যাবে না। বানান লেখা কিংবা গাণিতিক সমস্যা সমাধানের সময় অধিক সতর্ক ও মনোযোগী হতে হবে। দক্ষ শিক্ষকের সাহায্যে ক্লাস পরিচালনা করতে হবে। প্রয়োজনে অনলাইন ক্লাসের জন্য আলাদা ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে। এতে একদিকে আমাদের ক্লাসের উদ্দেশ্য যেমন সফল হবে, অপরদিকে সমালোচনা থেকেও রেহাই পাব। মনে রাখবেন, দিন-রাত পরিশ্রমের বদৌলতে আমরা যেন সমালোচিত না হই।

পরিশেষে, শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অন্তর্ভুক্ত করতে অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করি। আপনাদের সন্তানদের কথা আপনি ভাবতে হবে। শিক্ষার্থীদের ক্লাসের সাথে যুক্ত করা শিক্ষকদের পক্ষে একা সম্ভব নয়। আপনাদের সন্তানদের ইন্টারনেট সংযুক্ত ট্যাব বা মোবাইল ফোন দিয়ে সহযোগিতা করুন। তাদের পড়াশোনার সার্বক্ষণিক খোঁজ-খবর নেন। অনলাইন ক্লাসে দেয়া বাড়ির কাজগুলো শিক্ষার্থীরা করছে কিনা দেখুন। এসব কিছুর সমন্বয় হলেই অনলাইন ক্লাসের যাত্রা সফল হবে।

সহকারী শিক্ষক (বাংলা)
জারুলিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা
চুনারুঘাট, হবিগঞ্জ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com