বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৪:২১ পূর্বাহ্ন

হবিগঞ্জে অবৈধ স’মিলের ছড়াছড়ি, বিনষ্ট হচ্ছে প্রাকৃতিক পরিবেশ

কাজী মাহমুদুল হক সুজন: হবিগঞ্জের বিভিন্ন স্থানে অবৈধ স’মিলের কারণে বিনষ্ট হচ্ছে পরিবেশ। হারিয়ে যাচ্ছে প্রাকৃতিক সুন্দর্য্য।
খোঁজ নিয়ে জানা যায়, জেলার চুনারুঘাট, বাহুবল, মাধবপুর ও নবীগঞ্জ (আংশিক) উপজেলায় পাহাড়ী এলাকা থেকে রাতের আধারে দুর্বত্তরা গাছ কর্তন করে স্থানীয় স’মিল গুলোতে রাখারও অভিযোগ রয়েছে। গত বেশ কয়েকটি বন বিভাগ ও প্রশাসনের ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় এগুলো ধরা পরার পরেও স’মিল জব্দ ও জরিমানা করা হয়।

সরজমিনে বাহুবলের মানিকা বাজার, নতুন বাজার সন্তুষ স’মিল, চলিতাতলা, দ্বিগাম্বর, চুনারুঘাট উপজেলার সুন্দরপুর, চুনারুঘাট সদর ঘুরে দেখা যায়, পাহাড়ী গাছে ভরপুর। তাদের বৈধ কোন কাগজপত্র না থাকায় ভ্রাগম্যমান আদালত স’মিল জব্দ ও জরিমানা আদায় করলেও অজ্ঞাত কারণে কয়েকদিন যেতে না যেতেই স’মিলগুলো আবারোও চালু হয়ে যায়।

এ ব্যাপারে পরিবেশবীদ কয়েকজন জানান, বন বিভাগের পাশাপাশি স্থানীয় প্রশাসনেরও তদারকি ও মাঝে মধ্যে ভ্রামামান আদালতের মাধ্যমে অপরাধীদের আইনের আওতায় আনা প্রয়োজন। প্রয়োজনে অবৈধ স’মিল স্থায়ী ভাবে বন্ধ করা প্রয়োজন বলে মনে করেন তারা।

বন বিভাগের (নাম প্রকাশে অনেচ্ছুক) এক কর্মকর্তা মোবাইল ফোনে জানান, অবৈধ স’মিল গুলোর বিরুদ্ধে তারা ভ্রামামান আদালত পরিচালনা করে বেশ কয়েকটি স’মিল জব্দ করেছেন, তাছাড়া জরিমানাও আদায় করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com