বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শিশুদের বিবাদের জেরে আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫ দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর কেএনএফের প্রধান সমন্বয়ক বান্দরবানের বাসা থেকে গ্রেপ্তার ফেনীতে ট্রেন-ট্রাকের সংঘর্ষে নিহত ৬ ফিলিস্তিনি শিশু দিবস: গাজায় প্রতি ঘণ্টায় মরছে ৪ শিশু বাহুবলে বাংলা নববর্ষ ও ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাহুবল মডেল প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

শ্রীমঙ্গলে মাতৃভাষা দিবস উপলক্ষে ৬টি ভাষার বই বিতরণ

শফিকুল ইসলাম রুম্মন, মৌলভীবাজার : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (গারো, সাঁওতাল, খাড়িয়া, কন্দ, মনিপুরি ও খাসিয়া) সন্তানদের জন্য ৮৪ টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬টি ভাষার বই বিতরণ করা হয়েছে।

রোববার (২১শে ফেব্রুয়ারি) সকালে ভার্চুয়াল মিটিংয়ে উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি এ বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নজরুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা আ’লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো: নেছার উদ্দিন, উপজেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক বিকুল চক্রবর্তী, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রেম সাগর হাজরা, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো: জাকিরুল হাসান, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি প্রধান শিক্ষক জহর তরফদার প্রমুখ ৷

নজরুল ইসলাম জানান, শ্রীমঙ্গলে শতাধিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ রয়েছে। তাদের অনেকের ভাষা ইতিমধ্যে হারিয়ে গেছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এলাকা পরিদর্শনকালে সে সকল হারিয়ে যাওয়া ভাষা সংরক্ষণের প্রয়োজনীয়তা উপলব্ধি করে তিনি এ উদ্যোগ নেন।

তিনি জানান, বাংলাদেশের বিভিন্ন এলাকা এবং ভারতের বিভিন্ন এলাকা থেকে ঐসকল জাতিগোষ্ঠীর ভাষা সম্বলিত বই সংরক্ষণ করে নতুন করে তাদের পড়ার উপযুক্ত করে বই ছাপানো হয়। শ্রীমঙ্গলে সরকারি ৭৪টি প্রাথমিক বিদ্যালয় এবং বেসরকারি আরও দশটি বিদ্যালয় সহ মোট ৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সন্তানদের লেখাপড়ার জন্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এই বইগুলো উপহার দেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com