বুধবার, ২১ এপ্রিল ২০২১, ১২:৫৫ পূর্বাহ্ন

সিলেট বিভাগে ভোটার বেড়েছে সোয়া ৫ লাখ

নিজস্ব প্রতিনিধি : সিলেট বিভাগে গত দুই বছরে ভোটার বেড়েছে প্রায় সোয়া ৫ লাখ। এরমধ্যে সবচেয়ে বেশি ভোটার বেড়েছে সিলেট জেলায় এবং সবচেয়ে কম ভোটার বেড়েছে হবিগঞ্জে।

 জাতীয় ভোটার দিবসে এ তথ্য প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

সিলেট আঞ্চলিক নির্বাচনী কার্যালয়ের তথ্যমতে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকায় সিলেট বিভাগে মোট ভোটার ছিল ৬৬ লাখ ৪৩ হাজার ৩ জন। এরমধ্যে শুধু সিলেটেই মোট ভোটার সংখ্যা ছিল ২২ লাখ ৫৪ হাজার ৩১৪ জন। গত দুই বছরে ভোটার বেড়েছে ৫ লাখ ২১ হাজার ৬৪৭ জন। এরমধ্যে সর্বাধিক ভোটার বেড়েছে সিলেট জেলায়।

সিলেটের আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা ইসরাইল হোসেন এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, দুই বছরে সোয়া ৫ লাখ ভোটার বেড়ে এখন বিভাগে হালনাগাদ মোট ভোটার সংখ্যা ৭১ লাখ ৬৪ হাজার ৬৫০ জন। এরমধ্যে সিলেটে ২ লাখ ৬ হাজার ৮৬১ জন, সুনামগঞ্জে এক লাখ ৮০ হাজার ৬৭২ জন, মৌলভীবাজারে এক লাখ ৯ হাজার ৫০০ জন এবং হবিগঞ্জে ২৪ হাজার ৬১৪ জন।

নির্বাচন কমিশনের তথ্যমতে, হালনাগাদ তালিকায় হবিগঞ্জ জেলায় ভোটার বেড়ে হয়েছে ১৫ লাখ ৪৫ হাজার ৭৬৪ জন। এরমধ্যে পুরুষ ৭ লাখ ৭৮ হাজার ৮৮৪ জন এবং মহিলা ৭ লাখ ৬৬ হাজার ৮৭৫ জন। মৌলভীবাজারে ভোটার বেড়ে হয়েছে ১৪ লাখ ১ হাজার ৫৩৮ জন। এরমধ্যে পুরুষ ৭ লাখ ৯ হাজার ৭৭৬ জন এবং মহিলা ৬ লাখ ৯১ হাজার ৭৫৬ জন। সুনামগঞ্জে ১৭ লাখ ৭০ হাজার ৫০৮ জন। এরমধ্যে পুরুষ ৮ লাখ ৯৩ হাজার ৮৯১ জন। মহিলা ৮ লাখ ৭৬ হাজার ৬০৮ জন। এছাড়া সিলেট জেলায় ভোটার বেড়ে হয়েছে ২৪ লাখ ৩৫ হাজার ৭২৬ জন। এরমধ্যে পুরুষ ১২ লাখ ৫০ হাজার ১৩৮ জন এবং মহিলা ১১ লাখ ৮৫ হাজার ৫৮৪ জন।

সিলেট জেলার মধ্যে সিলেট সদরে ভোটার বেড়ে হয়েছে ৫ লাখ ৭৫ হাজার ১৭৬ জন। এরমধ্যে ৩ লাখ ২ হাজার ৫৮৮ জন এবং নারী ২ লাখ ৭২ হাজার ৫৮৫ জন। দক্ষিণ সুরমায় মোট ভোটার বেড়ে হয়েছে ১ লাখ ৮৩ হাজার ২২১ জন। এরমধ্যে পুরুষ ৯৩ হাজার ৬৭৭ জন এবং মহিলা ৮৯ হাজার ৫৪৪ জন। ফেঞ্চুগঞ্জ উপজেলায় ভোটার সংখ্যা বেড়ে হয়েছে ৭৯ হাজার ৯০০ জন। এরমধ্যে পুরুষ ৪০ হাজার ১৫৫ জন এবং মহিলা ৩৯ হাজার ৭৪৫ জন। বিয়ানীবাজারে ভোটার বেড়ে হয়েছে ১ লাখ ৮৩ হাজার ৯০০ জন। এরমধ্যে ৯০ হাজার ৯৪৭ জন পুরুষ এবং ৯২ হাজার ৯৫৩ জন নারী ভোটার। কানাইঘাটে ১ লাখ ৮৭ হাজার ৪৩৪ জনের মধ্যে পুরুষ ৯৪ হাজার ৮০২ জন এবং মহিলা ৯২ হাজার ৬৩২ জন। কোম্পানীগঞ্জে ১ লাখ ৭ হাজার ১৬২ জন ভোটার। এরমধ্যে পুরুষ ৫৬ হাজার ৮১৮ জন এবং মহিলা ৫০ হাজার ৩৪৪ জন। গোলাপগঞ্জে ২ লাখ ৩৮ হাজার ৪৮৩ জন ভোটারের মধ্যে পুরুষ ১ লাখ ২০ হাজার ৭৭৭ জন এবং নারী ১ লাখ ১৭ হাজার ৭০৬ জন। ওসমানী নগরে মোট ভোটার বেড়ে হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৮০ জন। এরমধ্যে পুরুষ ৭৪ হাজার ২৬৯ জন এবং নারী ৭১ হাজার ৮১১ জন। জকিগঞ্জে ভোটার বেড়ে হয়েছে ১ লাখ ৬১ হাজার ৬২১ জন। এরমধ্যে পুরুষ ৮৫ হাজার ৮১১ জন এবং নারী ৮১ হাজার ৮১০ জন। বিশ্বনাথে ভোটার বেড়ে হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৪২০ জন। এরমধ্যে পুরুষ ৮৫ হাজার ৩৪৭ জন এবং নারী ৮১ হাজার ৭৩ জন। জৈন্তাপুরে ভোটার বেড়ে হয়েছে ১ লাখ ১৫ হাজার ৩৯৯ জন। এরমধ্যে পুরুষ ৫৯ হাজার ৫৭০ জন এবং নারী ৫৫ হাজার ৮২৮ জন। গোয়াইনঘাটে ভোটার বেড়ে হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৯৪০ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ১ হাজার ৬১৪ জন এবং নারী ৯৬ হাজার ৩২৬ জন। বালাগঞ্জে মোট ভোটার বেড়ে হয়েছে ৮৬ হাজার ৮৩৮ জন। এরমধ্যে পুরুষ ৪৩ হাজার ৭১৭ জন এবং নারী ৪৩ হাজার ১২১ জন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com