বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ইউএনও তাহমিলুর রহমানকে বাহুবল মডেল প্রেস ক্লাব-এর বিদায় সংবর্ধনা বাতিল হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের শনিবারের ছুটি মাছ ধরতে গিয়ে জেলের পায়ুপথ দিয়ে পেটের ভিতর কুঁচিয়া, তারপর… বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু সিলেটে টেস্টে ৩৮২ রানে হারলো বাংলাদেশ পেটে অসহ্য যন্ত্রণা, অস্ত্রোপচার করতেই বেরিয়ে এলো ১২ ইঞ্চির জ্যান্ত ইল মাছ! বাহুবল সদর কেন্দ্র স্থানান্তরের প্রস্তাব; জনমনে বিরূপ প্রতিক্রিয়া বাহুবলে সর্বজনিন পেনশন স্কীম অবহিতকরণ সভায় অনুষ্ঠিত পেঁয়াজ রপ্তানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের গাজায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

বাজেট কল্যাণমুখী, জনগণের চাহিদা অগ্রাধিকার: এফবিসিসিআই

তরফ নিউজ ডেস্ক: আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে কল্যাণমুখি বাজেট মনে করছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি- এফবিসিসিআই। প্রস্তাবিত বাজেটে জনগণের চাহিদাকে অগ্রাধিকার দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মোবারকবাদ জানিয়েছে দেশের ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠন।

শনিবার দুপুরে ঢাকার মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি জসিম উদ্দিন আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের বিষয়ে তাদের প্রতিক্রিয়া তুলে ধরেন।

তিনি বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে বিপুল সীমাবদ্ধতা, সুদীর্ঘ কর্মবিরতি ও শত প্রতিকূলতার মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ পরিচালনায় বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনায় স্থিতিশীলতা সমুন্নত রাখা সম্ভব হয়েছে।

‘প্রাজ্ঞ রাজস্ব সহায়ক মুদ্রানীতি অনুসরনের মাধ্যমে গত অর্থ বছরে বাংলাদেশ ৫.২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে, যা এশিয়ায় সবচেয়ে বেশি। বৈদেশিক মুদ্রার রিজার্ভও ৪৪ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে। ২০২১-২০২২ অর্থবছরের জন্য বর্তমান সরকারের টানা ১৩তম বারের জন্য জনগণের চাহিদাকে অগ্রাধিকার দিয়ে কল্যাণমূখী জাতীয় বাজেট দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বেসরকারী খাতের পক্ষ থেকে আন্তরিক মোবারকবাদ এবং ধন্যবাদ জানাচ্ছি।’

এফবিসিসিআই প্রেসিডেন্ট অগ্রিম আয়কর (এআইটি) প্রত্যাহার, সব ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ন্যূনতম করের হার শূণ্য দশমিক ২৫ শতাংশ করার আহ্বান জানিয়ে বলেন, আমদানি পর্যায়ে ভ্যাটের আগাম কর সম্পূর্ণ প্রত্যাহার, কমপ্লায়েন্স সৃষ্টি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎসাহিত করতে আগামী এক বছরের জন্য ই-কমার্সকে উৎসে করের বাইরে রাখা এবং ড্রেজিং এর জন্য ব্যবহৃত কাটার সেকশন ড্রেজারকে ক্যাপিটাল মেশিনারী হিসেবে ১ শতাংশ শুল্ক আমদানির সুযোগ দেয়ার অনুরোধ জানান।

জসিম উদ্দিন বলেন, অগ্রীম আয়কর ব্যবসায়িক খরচ বাড়িয়ে দেয়ার কারনে এফবিসিসিআই থেকে বিদ্যমান ৫ শতাংশ অগ্রীম আয়কর (এআইটি) প্রত্যাহার করার কথা বলা হয়েছিল। কারণ আমরা নিশ্চিত নই যে, ব্যবসা থেকে ব্যবসায়ীরা বছর শেষে লাভবান হবেন কি না? অথচ বাজেটে ২০ শতাংশ পর্যন্ত সর্বোচ্চ অগ্রীম আয়কর আরোপ করা হয়েছে, এতে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হবে। ব্যবসা পরিচালনার ব্যয় বহুগুন বৃদ্ধি পাবে। এই অগ্রীম আয়কর প্রত্যাহারের জন্য আমরা পুনরায় অনুরোধ জানাচ্ছি। সকল প্রকার উৎস কর ও অগ্রীম কর চূড়ান্ত কর হিসেবে সমন্বয় করা জরুরি।

এফবিসিসিআই প্রেসিডেন্ট বলেন, বাজেট বিষয়ে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী সরকারের রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে ব্যবসায়ীদের নিয়ে কাজ করার কথা বলেছেন। সেই সঙ্গে মূল্য সংযোজন কর আইন আরো সহজীকরণের জন্য উদ্যোগ নেয়ার কথা বলেছেন। এফবিসিসিআই এ ঘোষণাকে স্বাগত জানাচ্ছে। ‘মূল্য সংযোজন কর আইন সহজীকরণের জন্য অর্থ মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড এবং এফবিসিসিআইয়ের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠনের আহ্বান জানাচ্ছি। প্রস্তাবিত বাজেট আমরা আরও বিশ্লেষণ করছি। এফবিসিসিআই’র অধিভূক্ত চেম্বার বা এসোসিয়েশনের মতামতের ভিত্তিতে আমাদের বাজেট পরবর্তী বিস্তারিত প্রস্তাবনা সরকারের কাছে উপস্থাপন করবো।’

এফবিসিআই সভাপতি জানান, অর্থনৈতিক কর্মকা-ের বিদ্যমান মন্দা পরিস্থিতিতে বৈশ্বিক আর্থ-সামাজিক পরিবেশে তাৎক্ষনিক, স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ মোকাবেলার জন্য শুল্ক ও কর কাঠামো সংস্কার করে একটি জনবান্ধব, বিনিয়োগ বান্ধব এবং উৎপাদনশীল রাজস্ব ব্যবস্থা প্রবর্তন করার খুবই জরুরি।

সংবাদ সম্মেলনে মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রহমান এবং এফবিসিসিআই পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com