রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১১:১৩ অপরাহ্ন

লাকসাম-কুমিল্লা রেলপথের ডুয়েলগেজ ডাবল লাইন উদ্বোধন

আরিফুর রহমান স্বপন, কুমিল্লা প্রতিনিধি: ঢাকা-চট্টগ্রাম রেলপথের কুমিল্লা থেকে লাকসাম পর্যন্ত প্রায় ২৪ কিলোমিটার অংশের রেলপথ ডুয়েলগেজ ডাবল লাইন এবং লাকসাম রেলওয়ে জংশন এর আধুনিকায়ন কাজের উদ্বোধন করেছেন  রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) লাকসাম রেলওয়ে জংশনে রেলপথ মন্ত্রী এই রেলপথের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

লাকসাম রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রেলপথের আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার রেলপথ ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের দ্বিতীয় দফার মেয়াদ শেষ হলেও কাজ এখনো শেষ হয়নি। করোনাভাইরাস, ভূমি অধিগ্রহণ, প্রকল্পের কিছু জায়গায় মাটি ব্যবহারের উপযোগী (সয়েল ট্রিটমেন্ট) করাসহ নানা জটিলতায় কাজ সময়মতো শেষ হয়নি। তাই প্রকল্পের মেয়াদ আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তবে কুমিল্লা থেকে লাকসাম পর্যন্ত ২৪ কিলোমিটার রেলপথের কাজ পুরোপুরি শেষ হওয়ায় তা ট্রেন চলাচলের জন্য উম্মুক্ত করে দেয়া হয়েছে।
প্রকল্প সংশ্লিষ্টরা জানান, কুমিল্লা থেকে লাকসাম পর্যন্ত ডাবল লাইনে সিগন্যালের কোনো বাধা ছাড়াই ট্রেনে চলাচল করতে পারবে। এক্ষেত্রে ট্রেন অপারেশনে আগের চেয়ে ১৫-২০ মিনিট সময় কমে যাবে। তাছাড়া আলীশহর, লালমাই ও ময়নামতী ষ্ট্রেশন দিয়ে আশা বিপরীতমূখী ট্রেনকে সাইড দিতে গিয়ে সিগন্যালে দাঁড়িয়ে থাকতে হবে না কোনো ট্রেনকে। প্রকল্পের পুরো কাজ শেষ হলে ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচলের গতি আগের চেয়ে আরো বেড়ে যাবে।

লাকসাম রেলওয়ে জংশনে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রীর পক্ষে রেলপথ মন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, লাকসাম উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো. ইউনুছ ভুঁইয়া, পৌরসভার মেয়র মো. আবুল খায়ের, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম সাইফুল আলম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, লাকসাম পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিলুফা ইয়াসমিন চৌধুরী,  লাকসাম প্রেস ক্লাবের সাধারন সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম হিরা এবং স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. খলিলুর রহমান মজুমদার প্রমুখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com