মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন

আড়াই কোটি আত্মসাতে নিজেকে দায়ী করে ১৫ লাখ ফেরত

তরফ নিউজ ডেস্ক: যশোর শিক্ষাবোর্ডের আড়াই কোটি টাকা আত্মসাতের অভিযোগের পর বোর্ডের পলাতক সেই হিসাব সহকারী আব্দুস সালাম ১৫ লাখ টাকা ফেরত দিয়েছেন। গত রবিবার সন্ধ্যায় এই টাকা ফেরতের সঙ্গে তিনি একটি চিঠিও দিয়েছেন।

সেই চিঠিতে আব্দুস সালাম জালিয়াতি করে আড়াই কোটি টাকা আত্মসাতে নিজেকে এককভাবে দায়ী করেছেন বলে জানিয়েছেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. মোল্লা আমীর হোসেন।

বোর্ড চেয়ারম্যান জানান, অভিযোগ ওঠার পর থেকে হিসাব সহকারী আব্দুস সালাম পলাতক। রবিবার সন্ধ্যায় তার স্ত্রীর মাধ্যমে গেটে থাকা একজন নিরাপত্তাকর্মীর কাছে ১৫ লাখ ৪২ হাজার টাকা পে অর্ডারের সাথে একটি চিঠি পাঠান।

চিঠিতে আব্দুস সালাম লিখেছেন ‘অফিসের চেক জালিয়াতির ঘটনার জন্যে আমি ব্যক্তিগতভাবে দায়ী। শিক্ষাবোর্ডে কর্মরত অন্য কেউ বা ভেনাস প্রিন্টিং ও প্যাকেজিং এবং শাহীলাল স্টোরের কেউ চেক জালিয়াতি কাজের সাথে সংশ্লিষ্ট নয়।’

‘পূর্ব পরিচিতির সূত্রে বর্ণিত দুটি প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট ব্যবহার করে আমি উক্ত টাকা গ্রহণ করেছি এবং আমার নিজ প্রয়োজনে খরচ করে ফেলেছি। আজ ১৫ লাখ ৪২ হাজার টাকা ফেরত দিলাম। বাকি টাকাও পর্যায়ক্রমে আমি ফেরত দেওয়ার অঙ্গীকার করছি। এজন্য আপনার কাছে ক্ষমা ও টাকা পরিশোধের সময় প্রার্থনা করছি।’

এদিকে এই ঘটনার মাধ্যমে আব্দুস সালাম তার এই জালিয়াতির সঙ্গে জড়িতদের আড়াল কিংবা রক্ষা করার চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে। এদিকে গত বৃহস্পতিবার দুর্নীতির বিষয়টি প্রকাশ পাওয়ার পর পালিয়ে যান হিসাব সহকারী আব্দুস সালাম।

উল্লেখ্য, চলতি অর্থবছরে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সরকারি কোষাগারে জমার জন্য আয়কর ও ভ্যাট বাবদ দশ হাজার ৩৬ টাকার নয়টি চেক ইস্যু করে। এই নয়টি চেক জালিয়াতি করে ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের নামে এক কোটি ৮৯ লাখ ১২ হাজার দশ টাকা এবং শাহীলাল স্টোরের নামে ৬১ লাখ ৩২ হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করা হয়।

সরকারি ছুটি থাকায় ঘটনা প্রকাশ্যে আসার দুইদিন পর রবিবার বোর্ডের সচিব এএমএইচ আলী আর রেজা দুদক কার্যালয়ে গিয়ে টাকা আত্মসাতের ঘটনায় অভিযোগ দাখিল করেন। এরপর একইদিন বেলা ১২টার দিকে দুদক কর্মকর্তারা বোর্ডে গিয়ে তদন্ত এবং কাগজপত্র সংগ্রহ করেন।

যশোর শিক্ষাবোর্ড অ্যামপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবুল বলেন, হিসাব সহকারী আব্দুস সালাম এর আগেও অনেক দুর্নীতির সঙ্গে জড়িত ছিলেন। ১২ লাখ টাকার একটি দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। সেই সময় তদবির করে তিনি সেখান থেকে রক্ষা পান। এরপর আড়াই কোটির টাকা দুর্নীতির সঙ্গেও তিনি জড়িত হয়েছেন। দুর্নীতির মাধ্যমে উপশহরে দুটি আলীশান বাড়ি, শ্বশুরবাড়ি এলাকায় দশ বিঘা জমি, যশোর শহরের প্রাণকেন্দ্রে একটি বেসরকারি ক্লিনিকের মালিকানা রয়েছে তার।

ঘটনা জানাজানি হয়ে পড়লে অর্থ আত্মসাতের সঙ্গে জড়িত নামসর্বস্ব প্রতিষ্ঠান ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের মালিক শরিফুল ইসলাম বাবু টাকা ফেরত দিতে মরিয়া হয়ে ওঠেন। কিন্তু এখন কর্মচারী আব্দুস সালাম গোটা জালিয়াতির দায় একাই নিলেন। এর পেছনে অন্য কোনো রহস্য আছে কি না তা অবশ্য নিশ্চিত হওয়া যায়নি।

টাকা ফেরত ও চিঠিতে নিজের একক সম্পৃক্ততার কথা তুলে আব্দুস সালাম অন্যদের রক্ষার চেষ্টা করছেন কি না প্রশ্নের জবাবে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোল্লা আমীর হোসেন বলেন, ‘যেহেতু এই ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে এবং বোর্ড একটি তদন্ত কমিটিও কাজ করছে- সেকারণে এ বিষয়ে মন্তব্য করা সমীচিন হবে না।

যোগাযোগ করা হলে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. নাজমুচ্ছায়াদাত বলেন, ‘আব্দুস সালাম রবিবার সন্ধ্যায় বোর্ডে একটি পে-অর্ডার ও একটি চিঠি পাঠিয়েছেন বলে শুনেছি। কিন্তু এতে অন্যদের রক্ষা করা যাবে না। আমরা কাগজপত্র দেখছি; সেখানে কার কার সিগনেচার রয়েছে- বিহাইন্ড দি সিন যারাই জড়িত থাকুক, তাদের বিরুদ্ধে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com