বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:২৭ অপরাহ্ন

গ্রেপ্তার না করার প্রতিশ্রুতি কি রাখছে সরকার?

তরফ নিউজ ডেস্ক : ‘এখন থেকে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেপ্তার করা হবে না’ – বিএনপিসহ বিরোধীদলীয় জোট ঐক্যফ্রন্টের নেতাদের সাথে সংলাপের সময় সরকারের দিক থেকে এই প্রতিশ্রুতি এসেছিল। কিন্তু রাজশাহীর অভিজ্ঞতার পর এখন সেই জোটই অভিযোগ করছে যে বৃহস্পতিবার রাত পর্যন্ত তাদের তিনশো কর্মী গ্রেপ্তার হয়েছেন – প্রতিশ্রুতি মানা হচ্ছে না।
রাজশাহীকে বিভাগীয় সমাবেশস্থলের অনুমতি দিতে বিলম্ব, উদ্দেশ্যমূলকভাবে বাস যোগাযোগ বন্ধ করে দেয়া, এবং নেতাকর্মীদের গ্রেপ্তার করে বাধা সৃষ্টি করারও অভিযোগ করেছে ঐক্যফ্রন্ট। রাজশাহীর মাদ্রাসা মাঠে ওই সমাবেশে বিএনপি মহাসচিবসহ জোটের নেতৃবৃন্দ খালেদা জিয়ার মুক্তি এবং গণতন্ত্রের দাবিতে আন্দোলন চালিয়ে যাবারও ঘোষণা দিয়েছেন।
সেই সঙ্গে তড়িঘড়ি নির্বাচনী তফসিল ঘোষণা করাকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলেও অভিযোগ করেছেন নেতৃবৃন্দ। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোট অংশ নেবে কিনা সে ব্যপারে কিছু জানাননি নেতৃবৃন্দ।
রাজশাহীর ঐক্যফ্রন্টের সমন্বয়ক এবং বিএনপি নেতা মিজানুর রহমান মিনু বিবিসিকে বলেছেন, “রাজশাহীর এই সমাবেশে নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, বগুড়া, জয়পুরহাট, পাবনা ও সিরাজগঞ্জের কোন লোক সমাবেশে অংশ নিতে পারছে না।
কারণ এখানে আসার জন্য প্রায় সাত আটশো বাস ‘ব্যাক’ করিয়ে দেয়া হয়েছে। আর বৃহস্পতিবার রাত পর্যন্ত আমাদের তিন শো নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।”
এর আগে ১লা নভেম্বর ঐক্যফ্রন্টের সঙ্গে বহুল আলোচিত সংলাপের পর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, এখন থেকে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেপ্তার করা হবে না, এবং বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে ইতিমধ্যে দায়েরকৃত মামলার ব্যপারে ব্যবস্থা নেবে সরকার।
এরপর সাতই নভেম্বরের সংলাপে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির সরকারের কাছে গ্রেপ্তার নেতাকর্মীর একটি তালিকা হস্তান্তরও করেন। সেই সংলাপ থেকে বেরিয়ে ড. কামাল হোসেনের সংবাদ সম্মেলনেও এ বিষয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে পুনরায় আশ্বাস দেয়া হয় বলে জানানো হয়। কিন্তু দ্বিতীয় দফা সংলাপের দুইদিনের মধ্যে রাজশাহীতে ঐক্যফ্রন্টের সমাবেশকে কেন্দ্র করে সে প্রতিশ্রুতি না রাখার অভিযোগ করছে এই জোট।
সূত্র : বিবিসি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com