শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ইউএনও তাহমিলুর রহমানকে বাহুবল মডেল প্রেস ক্লাব-এর বিদায় সংবর্ধনা বাতিল হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের শনিবারের ছুটি মাছ ধরতে গিয়ে জেলের পায়ুপথ দিয়ে পেটের ভিতর কুঁচিয়া, তারপর… বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু সিলেটে টেস্টে ৩৮২ রানে হারলো বাংলাদেশ পেটে অসহ্য যন্ত্রণা, অস্ত্রোপচার করতেই বেরিয়ে এলো ১২ ইঞ্চির জ্যান্ত ইল মাছ! বাহুবল সদর কেন্দ্র স্থানান্তরের প্রস্তাব; জনমনে বিরূপ প্রতিক্রিয়া বাহুবলে সর্বজনিন পেনশন স্কীম অবহিতকরণ সভায় অনুষ্ঠিত পেঁয়াজ রপ্তানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের গাজায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

সিলেটে ৫ দিনে কর আদায় ২৬ কোটি টাকা

তরফ নিউজ ডেস্ক: আয়কর মেলায় অভূতপূর্ব সাড়া জেগেছে সিলেটে। সপ্তাহব্যাপী আয়কর মেলার পাঁচদিনেও ছিল আয়করদাতা ও উৎসাহীদের ভিড়। সিলেট নগরীর মোহাম্মদ আলী জিমনেশিয়ামে এ মেলা চলছে।

সিলেটে পাঁচ দিনে ২৬ কোটি ১২ লাখ ৭৮ হাজার ৮৪৪ টাকা কর আদায় করা হয়েছে। এর মধ্যে শনিবারই আদায় হয়েছে ৭ কোটি ১৫ লাখ ৭৫ হাজার ৯৫০ টাকা। এদিন সেবা নিয়েছেন ৩ হাজার ২৮৭ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৪৩ জন এবং ২ হাজার ৫০৮ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন।

পঞ্চম দিনের মেলা শেষে এ তথ্য জানিয়েছেন কর অঞ্চল সিলেটের উপকর কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) কাজল সিংহ। তিনি বলেন, ‘সিলেট নগর ছাড়াও জেলা পর্যায়ের সুনামগঞ্জ, মৌলভীবাজার এবং হবিগঞ্জে মেলা চলছে। এ তিন জেলায়ও করমেলায় ব্যপক সাড়া পাওয়া গেছে।’

এ ছাড়া সিলেট কর অঞ্চলের অধীনে গোলাপগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও ছাতক উপজেলার ভ্রাম্যমাণ আয়কর মেলা চলছে। এর মধ্যে গোলাপগঞ্জে পঞ্চম দিনে ১ লাখ ৬৫ হাজার ২২৮ টাকা কর আদায় করা হয়েছে। সেখানে সেবা নিয়েছেন ১৯৮ জন করদাতা, নতুন ইটিআইএন নিয়েছেন দুইজন, মেলায় রিটার্ন জমা দিয়েছেন ৭৬ জন।

ছাতক উপজেলার আয়কর আদায় হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৬৮ টাকা। সেবা নিয়েছেন ২৯৫ জন, রিটার্ন দাখিল করেন ৮৪ জন।

ফেঞ্চুগঞ্জ উপজেলার ভ্রাম্যমান আয়কর মেলায় ১৯২ জন করদাতা সেবা গ্রহণ করেন, নতুন ইটিআইএন নিয়েছেন ৭ জন, ১২৬ জন করদাতা রিটার্ন দাখিল করেন এবং মোট আদায়ের পরিমাণ ২ লাখ ৭০ হাজার ৫৬৯ টাকা।

সংশ্লিষ্টরা জানান, এবার সিলেটে বিভাগীয় পর্যায়েরর মেলায় ২৩ টি সার্ভিস ডেস্ক, ৩টি ইটিআইএন, রিটার্ন গ্রহণ, সঞ্চয়ী ব্যুরো, আইনজীবী, ব্যাংক বুথের মাধ্যমে সেবা দেওয়া হচ্ছে। এছাড়া মুক্তিযোদ্ধা, মহিলা প্রতিবন্দ্বী ও সাংবাদিকদের জন্য পৃথক বুথ করা হয়েছে।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’- স্লোগান নিয়ে শুরু হওয়া এ মেলা শেষ হবে আগামীকাল ১৯ নভেম্বর। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত  মেলা প্রাঙ্গনে সেবাপ্রদান করা হচ্ছে।

এবার ৪৫ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে মেলা শুরু করেছে সিলেট কর অঞ্চল। গত বছর মেলা থেকে দাখিলকৃত রিটার্ণের সংখ্যা ছিল ৮ হাজার ৫৯৯। আর আদায় ছিল ৪১ কোটি টাকা।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com