রবিবার, ২৬ মার্চ ২০২৩, ০৯:০১ পূর্বাহ্ন

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধান দু’দলই প্রচারণায় তৎপর

রায়হান উদ্দিন সুমন, বানিয়াচং (হবিগঞ্জ) থেকে : বিশ্বায়নের এই যুগে সর্বত্রই প্রযুক্তির ছোঁয়া লেগেছে। বর্তমান সময়ে প্রযুক্তির যথাযোগ্য ব্যবহার না করলে পিছিয়ে থাকার সম্ভাবনা অনেকটাই বেশি। তাই বর্তমান সময়ে সবখানেই চলছে প্রযুক্তির ব্যবহার। সেই প্রযুক্তির ছোঁয়া থেকে বাদ যায়নি বানিয়াচং আজমিরীগঞ্জ নির্বাচনী আসনের প্রার্থীদের প্রচার-প্রচারণা। সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে প্রচারণায় তৎপর রয়েছেন প্রধান দু’দলের প্রার্থী থেকে শুরু করে অন্যান্য দলের প্রার্থীরা।

আসন্ন ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিভিন্ন দলের প্রার্থীদের চলছে জোড় প্রচারণা। সরাসরি ভোটারদের কাছে ভোট চাওয়ার পাশাপাশি দেখা যাচ্ছে প্রার্থীদের ডিজিটাল মাধ্যমেও সরব উপস্থিতি।

বর্তমান সময়ে তরুণরা ডিজিটাল মাধ্যমে বেশি যুক্ত থাকায় তাদের আকৃষ্ট করতেই প্রার্থীরা ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করছেন।

হবিগঞ্জ ২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এডভোকেট আব্দুল মজিদ খান ও বিএনপি তথা ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী মাওলানা আব্দুল বাছিত আজাদ,স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক আফসার আহমেদ রুপক সমর্থকরা ফেসবুকে তাদের প্রার্থীদের নামে আইডি,ফ্যানপেজ খুলে সেখানে প্রার্থীদের নাম, প্রতীক এবং ব্যক্তিগত তথ্য তুলে ধরছেন। নিজনিজ প্রচারণার খুটিনাটি ফেসবুকে লাইভসহ বিভিন্ন অনুষ্টানের প্রচার-প্রচারণা তা সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরছেন। ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী আলহাজ্ব এ.জে.মসউদ হাসান,জাতীয় পার্টির মনোনীত প্রার্থী শংকর পালের সমর্থকরাও ভার্চুয়াল প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। ফেসবুকে প্রার্থীদের বিভিন্ন পোস্ট শেয়ার,আপলোড দিয়ে বেশি বেশি মানুষের কাছে পৌছে দিচ্ছেন নিজনিজ দলের সমর্থক ও নেতাকর্মীরা।

বড় দুই দলের সংসদ সদস্য প্রার্থী নিজেদের বক্তব্য প্রচারণা নিয়ে ভিডিও ডক্যুমেন্টারিও তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত এই ডক্যুমেন্টারি গুলো প্রচুর লাইক, কমেন্ট ভিউও হচ্ছে। ভোটাররা কমেন্টও করছে পক্ষে-বিপক্ষে।

ভার্চুয়াল লড়াইয়ে বড় দুই দলের এমপি প্রার্র্থী সমর্থকরাই বেশি এগিয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে নৌকা আর ধানের শীষের জমজমাট লড়াই চলছে। বিভিন্ন জনের ফেসবুক টাইমলাইন ঘুরে দেখা গেছে, নৌকা মার্কার কোন সমর্থক আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এডভোকেট আব্দুল মজিদ খানের  প্রচারণার ছবি বা পোস্টার প্রকাশ করছেন, মজিদ খানের ছবির পোস্টের নিচে কমেন্ট বক্সের মধ্যে বিএনপির কেউ জুড়ে দিচ্ছেন ধানের শীষ বা বিএনপির প্রার্থী আব্দুল বাছিত আজাদেও ছবি। আবার কেউ কেউ আব্দুল বাছিত আজাদের ছবির নিয়ে আব্দুল মজিদ খানের ছবি কমেন্ট হিসেবে পোস্ট করে যাচ্ছেন। শুধু পোস্টার বা ছবি প্রকাশ করেই তারা ক্ষান্ত হচ্ছে না। প্রার্থীদের বিগত দিনের ইতিবাচক ও নেতিবাচক বিষয়গুলোও প্রচার করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এছাড়াও প্রাার্থীদের প্রতিদিনের প্রচারণা, বিভিন্ন সভা ও সেমিনারের লাইভ ভিডিও প্রচার করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

ডিজিটাল মাধ্যমে প্রচারণা বানিয়াচং-আজমিরীগঞ্জ নির্বাচনী আসনে ভোটারদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলবে বলে মনে করছেন অনেকেই। আসন্ন সংসদ নির্বাচনে অনেক ভোটার এই ডিজিটাল প্রচারণার মাধ্যমেই নিজেদের প্রার্থী পছন্দ করে ভোটের মাধ্যমে নির্বাচিত করবেন বলেও আভাস দিচ্ছেন ভোটাররা। তাদের মতে,এই ডিজিটাল বা অনলাইন মাধ্যমে প্রচারণা অনেকটাই প্রভাব ফেলবে ভোটের মাঠে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com