বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

সিলেটে বর্তমান সাংসদসহ ১৫ প্রার্থীর মনোনয়ন বাতিল

তরফ নিউজ ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন বাছাইয়ে সিলেটের ছয়টি আসনে ১৫ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। এদের মধ্যে সিলেট-৫ আসনের জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য সেলিম উদ্দিনও রয়েছেন। তিনি দুটি আসনে তিনটি মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

রোববার সিলেটের রিটার্নিং অফিসার কাজী এমদাদুল ইসলাম মনোনয়নপত্র বাছাই করেন। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১০টায় শুরু হওয়া বাছাই কার্যক্রম বেলা দেড়টা পর্যন্ত চলে। বাতিল হওয়াদের মধ্যে সর্বাধিক সিলেট-৫ আসনে পাঁচজন প্রার্থী রয়েছেন।

নির্বাচনে অংশগ্রহণের উদ্দেশ্যে সিলেটের ৬ আসনে ৬৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বাতিলকৃত প্রার্থীদের মধ্যে রয়েছেন-

সিলেট-১ (সিটি করপোরেশন ও সদর) আসনের বাংলাদেশ মুসলিম লীগের প্রার্থী মো. আনোয়ার উদ্দিন।

সিলেট-২ (ওসমানীনগর-বিশ্বনাথ) আসনের স্বতন্ত্র প্রার্থী ড. এনামুল হক সরদার, মুহিবুর রহমান ও আব্দুর রব।

সিলেট-৩ আসনে (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) স্বতন্ত্র প্রার্থী জুনায়েদ মোহাম্মদ মিয়া ও আব্দুল ওয়াদুদ, বিএনপির প্রার্থী আব্দুল কাইয়ুম চৌধুরী।

সিলেট-৪ (কোম্পানীগঞ্জ-গোয়াইনঘাট-জৈন্তাপুর) আসনে জাতীয় পার্টির ইসমাইল আশিকের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

সিলেট-৫ (কানাইঘাট- জকিগঞ্জ) আসনে সর্বোচ্চ পাঁচজনের মনোনয়নপত্র বাতিল করা হয়। এর মধ্যে বিদ্যুৎ বিল খেলাপির জন্য ইসলামী ঐক্যজোটের প্রার্থী প্রাক্তন এমপি এম মতিন চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী ফয়জুল মনির চৌধুরী, বিল খেলাপি ও ঋণখেলাপির জন্য ইসলামী আন্দোলনের নূরুল আমিন, স্বতন্ত্র প্রার্থী আহমদ আল ওয়ালী ইসলামী আন্দোলনের নূরুল আমিন এবং জাতীয় পার্টির বর্তমান এমপি সেলিম উদ্দিনের হলফনামায় স্বাক্ষর না থাকায় মনোনয়নপত্র বাতিল করা হয়।

সিলেট-৬ আসনে (গোলাপগঞ্জ-বিয়ানিবাজার) স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর হোসেন মিয়ার মনোনয়ন বাতিল হয়। এ আসনেও জাতীয় পার্টির প্রার্থী বিরোধী দলীয় হুইপ মো. সেলিম উদ্দিনের মনোনয়ন বাতিল করা হয়। তিনি এ আসনের জন্য দুটি (দলীয় ও স্বতন্ত্র) মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তবে দুটিতেই হলফনামায় স্বাক্ষর করেননি তিনি।

অন্যদিকে, বাতিল হওয়া স্বতন্ত্র প্রার্থীদের বেশির ভাগ প্রার্থীর সংসদীয় আসনের ভোটারদের এক ভাগ ভোটারের স্বাক্ষর নেই। এ ছাড়া, কয়েকজনের তালিকার স্বাক্ষর ও ভোটার নম্বরে মিল ছিল না।

রিটার্নিং অফিসার কাজী এমদাদুল ইসলাম জানান, বৈধ প্রার্থীরা আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। এ ছাড়া, বাতিলকৃতরা সার্টিফাইড কপি নিয়ে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন।

আগামী ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com