বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন

শেরপুর মাছের মেলায় ৬০ কেজি কাতলের দাম ১ লাখ ২০ হাজার

নিজস্ব প্রতিবেদক : মৌলভীবাজারের শেরপুরের ঐতিহ্যবাহী মাছের মেলায় একটি দোকানে ৬০ কেজি ওজনের একটি কাতল মাছ উঠেছে। বিক্রেতা মাছটির দাম হেঁকেছেন ১ লাখ ২০ হাজার টাকা৷ মেলায় নানা প্রজাতির মাছের মধ্যে এটাই সর্ববৃহৎ আকারের মাছ বলে ধারণা করা হচ্ছে।

পৌষ সংক্রান্তি উপলক্ষে রোববার (১৩ জানুয়ারি) বিকেল থেকে প্রায় ২শ’ বছরের ঐতিহ্যের ধারাবাহিকতায় সদর উপজেলার শেরপুরে এ মাছের মেলা শুরু হয়েছে।

এ মেলায় হবিগঞ্জের বাহুবল উপজেলার মাছ ব্যবসায়ী আব্দুর রহমান প্রায় ১৫ লাখ টাকার বড় বড় বেশ কয়েকটি মাছ তার দোকানে নিয়ে এসেছেন। তার মধ্যে রয়েছে ৬০ কেজি ওজনের একটি কাতল মাছ যার দাম হাঁকছেন ১ লাখ ২০ হাজার টাকা।

মাছ ব্যবসায়ী আব্দুর রহমান বলেন, মেলায় বিক্রির জন্য মৌলভীবাজারের হাকালুকি হাওর থেকে মাছ কিনে এনেছি।  মাছটির আনুমানিক বয়স ১০/১২ বছর। এ মাছের পাশাপাশি বেশ কয়েকটি বড় সাইজের চিতল, রুই, আইড় এবং বাঘা আইড় মাছও নিয়ে এসেছি। তবে কাতল মাছটি এই বাজারের সব থেকে বড় মাছ। এখন পর্যন্ত এর থেকে বড় মাছ বাজারে আসেনি।


জানা গেছে প্রতি বছরের মত এ বছরও প্রায় ২ শতাধিক মাছের দোকান এবং প্রায় ৩০টি মাছের আড়ত বসেছে। দেশের বিভিন্ন জায়গা থেকে কয়েক কোটি টাকার মাছ মেলায় বিক্রির জন্য নিয়ে এসেছেন মাছ ব্যবসায়ীরা।

মেলা কমিটির সভাপতি ওলিউর রহমান বলেন, প্রায় দুই শত বছর ধরে এখানে মাছের মেলা বসে। উত্তরবঙ্গসহ এ মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে বড় বড় কাতল, রুই, আইড়, বোয়ালসহ বিভিন্ন প্রজাতির মাছ আসে। প্রতি বছর ১৬/১৭ কোটি টাকার মাছ ক্রয়-বিক্রিয় করা হয় এ মেলায়। এবছর বিক্রির পরিমাণ আরও বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com