শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৪০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ইউএনও তাহমিলুর রহমানকে বাহুবল মডেল প্রেস ক্লাব-এর বিদায় সংবর্ধনা বাতিল হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের শনিবারের ছুটি মাছ ধরতে গিয়ে জেলের পায়ুপথ দিয়ে পেটের ভিতর কুঁচিয়া, তারপর… বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু সিলেটে টেস্টে ৩৮২ রানে হারলো বাংলাদেশ পেটে অসহ্য যন্ত্রণা, অস্ত্রোপচার করতেই বেরিয়ে এলো ১২ ইঞ্চির জ্যান্ত ইল মাছ! বাহুবল সদর কেন্দ্র স্থানান্তরের প্রস্তাব; জনমনে বিরূপ প্রতিক্রিয়া বাহুবলে সর্বজনিন পেনশন স্কীম অবহিতকরণ সভায় অনুষ্ঠিত পেঁয়াজ রপ্তানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের গাজায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

সাকিব আল হাসান বাংলাদেশ দলের নিউক্লিয়াস

তরফ স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের উচ্চাকাঙ্খা বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে খেলার। ইতিহাসে প্রথমবার যদি তারা এটা অর্জন করতে চায়, তাহলে অরাউন্ডার সাকিব আল হাসানকে ব্যাটে ও বলে আগুন ঝরাতে হবে। কারণ পুরো টিমের ‘৩০ থেকে ৪০ ভাগ শক্তি’ তার মধ্যে। তিনি ‘আমাদের টিমের নিউক্লিয়াস’- এ মন্তব্য করেছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান। বার্তা সংস্থা এএফপির উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছে লন্ডনের অনলাইন ডেইলি মেইল। এতে বলা হয়েছে, ৩২ বছর বয়সী সাকিব আল হাসান একদিনের আন্তর্জাতিক ক্রিকেট র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন। তিনি ৫৭০০-এরও বেশি রান করেছেন। আর নিজের নামের পাশে যোগ করেছেন ২৪৯ উইকেট।

এএফপি আরো লিখেছে, দক্ষিণ আফ্রিকায় অবসর নিয়েছেন জ্যাক ক্যালিস। তার পরে বিশেষজ্ঞ বোলার অথবা ব্যাটসম্যান হিসেবে টিমে নিজেকে প্রতিষ্ঠিত করার মতো বিশ্বে একমাত্র ক্রিকেটার সাকিব। তিনি আক্রমণাত্মক মিডল-অর্ডারের ব্যাটসম্যান। কম রান দেয়া বামহাতি স্পিনার।
তিনি নিজের ১৯৯তম আন্তর্জাতিক একদিনের ক্রিকেটের জন্য প্রস্তুতি নিচ্ছেন। এ সময়ে তিনি ক্রিকেট বিশ্বে অলরাউন্ডারদের একটি নির্বাচিত গ্রুপে যোগ দেয়া থেকে মাত্র একটি উইকেটে পিছিয়ে আছেন। ওই গ্রুপে রয়েছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও পাকিস্তানের শহিদ আফ্রিদি। তারা একদিনের ক্রিকেটে ৫০০০ রান সম্পন্ন করেছেন এবং ব্যাগভর্তি করেছেন ২৫০ উইকেট।

সাকিব আল হাসান বাংলাদেশ দলের সাবেক স্কিপার। সাম্প্রতিক বছরগুলোতে তিনি বাংলাদেশ দলের সফলতার কেন্দ্রে অবস্থান করছেন। তিনি সব সময়ই বাংলাদেশ দলকে অতিরিক্ত একজন বোলার অথবা ব্যাটসম্যানের সুবিধা দিয়ে থাকেন।
কিন্তু সম্প্রতি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে তার মনোমালিন্যও ঘটেছে। এপ্রিল মাসে যখন বিশ্বকাপ ক্রিকেট স্কোয়াডের অফিসিয়াল ছবি ধারণ করা হয়, তখন সেই ছবিতে তিনি ছিলেন না। ওই ছবি ধারণ করার আগেই তিনি ঢাকায় শেরে বাংলা স্টেডিয়াম ত্যাগ করেন।

এ ঘটনায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান বলেন, এটা হতাশাজনক। আমি কি বলতে পারি? তিনি (সাকিব) প্রশিক্ষণের জন্যও আসেন নি। কিন্তু আমরা আশা করেছিলাম তিনি ফটোসেশনের সময় উপস্থিত থাকবেন।
তা সত্ত্বেও বাংলাদেশ ক্রিকেটের ভাগ্যের ক্ষেত্রে সাকিব গুরুত্বপূর্ণ এ বিষয়ে কারো কোনো দ্বিমত নেই। তাই সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেন, সাকিব হলেন আমাদের দলের নিউক্লিয়াস। এই বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ কতদূর যাবে তা বেশির ভাগই নির্ভর করছে তার পারফরমেন্সের ওপর। প্রতিটি খেলায়, প্রতিটি টুর্নামেন্টে তার ব্যাটিং, বোলিং এমনকি ফিল্ডিংÑ সবকিছুই অত্যন্ত গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য।

বাংলাদেশ ক্রিকেট দলের সহ-অধিনায়ক সাকিব আল হাসান বিশ্বকাপে যোগ করবেন তার পূর্বকার বিশ্বকাপ ক্রিকেট খেলার গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা। তিনি এর আগে তিনবার বিশ্বকাপ খেলেছেন। তার মধ্যে ২০১১ সালে অধিনায়ক ছিলেন। সেবার তিনি ইংল্যান্ডের মতো শক্তিধর টিমের বিরুদ্ধে বিজয়ে নেতৃত্ব দিয়েছিলেন।
বিশ্বকাপ ক্রিকেটের পর দলের অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা অবসরে যাবেন বলে মনে করা হচ্ছে। যদি তাই হয় তাহলে একদিনের বাংলাদেশ মিশনে স্বমহিমায় ফিরতে পারেন শাকিব। কিন্তু তার আগে তাকে তার দলের হয়ে ব্যাটে ও বলে জ্বলে উঠতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com