বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শিশুদের বিবাদের জেরে আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫ দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর কেএনএফের প্রধান সমন্বয়ক বান্দরবানের বাসা থেকে গ্রেপ্তার ফেনীতে ট্রেন-ট্রাকের সংঘর্ষে নিহত ৬ ফিলিস্তিনি শিশু দিবস: গাজায় প্রতি ঘণ্টায় মরছে ৪ শিশু বাহুবলে বাংলা নববর্ষ ও ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাহুবল মডেল প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

চাঁদ দেখতে উন্নত টেলিস্কোপ বসাচ্ছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : হিজরী ১২ মাসের মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ ও পবিত্র মাস রমজান-শাওয়ালের চাঁদ দেখতে শিগগিরই উন্নত প্রযুক্তি চালু করতে যাচ্ছে সৌদি আরব। সর্বাধুনিক টেলিস্কোপ স্থাপনের মাধ্যমে চাঁদ দেখার প্রক্রিয়াকে আরও সহজ করবে বলে জানিয়েছেন দেশটির চাঁদ দেখা কমিটি।

শুক্রবার (৭ জুন) দেশটির স্থানীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে নিশ্চিত করেছেন সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের সুপারভাইজার অব চেয়ার ইয়াসিন মালিকি।

তিনি বলেন, আগামী রমজান থেকে মক্কার নতুন ‘ক্লক টাওয়ার’ পর্যবেক্ষণাগার হিসেবে ব্যবহৃত হবে। টাওয়ারটিতে সর্বাধুনিক টেলিস্কোপ স্থাপন করা হবে। এর মাধ্যমে সহজেই রোজার চাঁদ দেখা যাবে। তিনি বলেন, মুসলিম বিশ্বের প্রথম পর্যবেক্ষণাগার হিসেবে এটি মহাকাশ গবেষণা সংস্থাগুলোকে সহযোগিতা করবে।

মক্কায় চালু হওয়া এ সমন্বিত পর্যবেক্ষণাগার থেকে আগামী রমজান ও শাওয়াল মাসের চাঁদ পর্যবেক্ষণ করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com