শনিবার, ০১ মে ২০২১, ০১:৪৪ অপরাহ্ন

‘প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত ইংরেজি শিক্ষা ও আমাদের করণীয়’

ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। এটি আমাদের দেশে বিদেশি ভাষা হিসেবে পরিচিত। ব্রিটিশ আমল থেকে ইংরেজি ভাষা”। আমাদের জাতীয় অতীব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। স্বাধীনতার পূর্বে ইংরেজি আবশ্যিক বিষয় হিসেবে কেবল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে অন্তর্ভূক্ত ছিল। স্বাধীনতা পরবর্তী ১৯৯২ সালে প্রথম শ্রেণি থেকে ইংরেজি বাধ্যতামূলক করা হয়।

পূর্বের তুলনায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ইংরেজি শিক্ষায় অগ্রগতি লাভ করলেও এর মান কাঙ্খিত পর্যায়ে পৌঁছাতে পারেনি। ভাষার চারটি দক্ষতা শোনা, বলা, পড়া, লেখা। এই চারটি দক্ষতা অর্জনের জন্যেই মূলত ভাষা শিক্ষা। কিন্তু আমাদের শিক্ষার্থীরা এই চারটি দক্ষতা অর্জনে অনেক পিছিয়ে আছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার মানসম্মত শিক্ষা অর্জনের জন্য প্রাথমিক বিদ্যালয় গুলোতে মানসম্মত ইংরেজি শিক্ষা নিশ্চিত করতে হবে।

প্রাথমিকে মানসম্মত ইংরেজি শিক্ষা নিশ্চিত করার জন্য শিক্ষকগণের বলিষ্ট ভূমিকা পালন করতে হবে। অনেকে মনে করেন ইংরেজি বলতে গেলে অনেক দক্ষ হতে হয়। কিন্তু না। ইংরেজি বলার জন্য খুব বেশি ইংরেজি বিষয়ে পারদর্শী হতে হয় না। খুব সাধারণ শব্দ ও বাক্য ব্যবহার করে ইংরেজিতে কথা বলা যায়। এখানে শিক্ষকের সদিচ্ছা এবং আন্তরিকতাই সবচেয়ে বড় হাতিয়ার।

শিক্ষক যদি শ্রেণিকক্ষে ইংরেজি বলার পর্যাপ্ত পরিবেশ সৃষ্টি করেন তাহলে সেটি শিক্ষার্থীদেরকে আকৃষ্ট করবে। আমরা শ্রেণিকক্ষে বাংলার পরিবর্তে ইংরেজি ভাষা ব্যবহার করব। শিক্ষার্থীদের বোধগম্যতার জন্য ইংরেজি শব্দের সাথে বাস্তব উপকরণ ব্যবহার, মুখাভিনয়ের মাধ্যমে বিষয়বস্তু উপস্থাপন করা। আমাদেরকে লক্ষ্য রাখতে হবে যে শিক্ষার্থীরা যেন ইংরেজি বলা এবং শোনার ক্ষেত্রে আগ্রহী হয়ে ওঠে। এই দুটি দক্ষতা যদি আমরা অর্জন করতে পারি তাহলে পরবর্তী দক্ষতাগুলো আমরা খুব সহজেই আয়ত্ব করাতে পারব। শিক্ষার্থীদেরকে বিভিন্ন দলগত কাজের মাধ্যমে ইংরেজি বিষয়ের সাথে সম্পৃক্ত করতে হবে। বিভিন্ন ধরনের খেলা (ইংরেজি বিষয়ে) ইংরেজি ছড়া, কবিতা বেশি বেশি শেখাতে হবে। শব্দ ভান্ডার সৃষ্টির জন্য ‘One Day One Word’ এর প্রতি বিশেষ নজর দিতে হবে। শ্রেণিকক্ষে এবং শ্রেণিকক্ষের বাইরে সকল শিক্ষককে শিক্ষার্থীদের সাথে ইংরেজিতে ছোট ছোট বাক্য বিনিময় করতে হবে। শিক্ষার্থীদের সঠিক উচ্চারণে পড়ার উন্নয়নে সাউন্ডবক্স মাল্টিমিডিয়ার ব্যবহারও বিভিন্ন গল্প শুনাতে হবে। ইংরেজি বিষয়ের বিভিন্ন খেলার (যেমন-বিংগ গেইম) সাথে সম্পৃক্ত করতে হবে।

শিক্ষকদের ইংরেজি বিষয়ে মানসম্মত পাঠদানে দক্ষ করে গড়ে তুলার লক্ষ্যে পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। পরিশেষে সহশ্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রায় আমরা যেমন সফলতা অর্জন করেছি তেমনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমরা প্রাথমিকে মানসম্মত শিক্ষা-নিশ্চিত করব। এটাই হোক বিজয়ের মাসে আমাদের অঙ্গীকার।

লিপি বেগম
সহকারী শিক্ষক
নন্দনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়
বাহুবল, হবিগঞ্জ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com