শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন

এক দিনে ১০ তলা ভবন উঠলো চীনে

তরফ নিউজ ডেস্ক : নির্মাণ দক্ষতায় আরও বিস্ময়ের জন্ম দিলো চীন। মাত্র এক দিনে ১০ তলা ভবন বানিয়ে  চমক দেখিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক চীনা নির্মাতা প্রতিষ্ঠান বোর্ড গ্রুপ।

সম্প্রতি চীনের হুনান প্রদেশের চ্যাংশায় মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিটে ১০ তলা একটি ভবন তৈরি করেছে বোর্ড গ্রুপ। ১০ তলা বলা হলেও এটি আসলে ১১ তলাবিশিষ্ট, যার নিচতলা বাড়ির সব বাসিন্দার সাধারণ ব্যবহারের জন্য রাখা হয়েছে। বাকি ১০ তলার প্রতিটিতে দুটি করে মোট ২০টি ফ্ল্যাট রয়েছে। সব মিলিয়ে মোট ২ হাজার ৯৪৮ বর্গমিটারের বাড়ি এটি।

ভবনটি তৈরিতে খরচ হয়েছে ২৯ লাখ ৪৮ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ২৫ কোটি ৫ লাখ ৮০ হাজার টাকার মতো (১ ডলারে ৮৫ টাকা)। একটি ১০ তলা ভবন হিসেবে এই খরচকে বেশ কমই বলা হচ্ছে।

বোর্ড গ্রুপের এই দালান মূলত অনেক ছোট ছোট অংশ বা টুকরার সম্মিলন, যার পুরোটাই মেশিনে বানানো। টুকরাগুলো পাঠানো হয় সাইটে বা নির্মাণস্থলে। অনেকটা আসবাবপত্র অ্যাসেম্বল করার মতো। ভবনটি তৈরির সময় প্রথমে ছোট ছোট কনটেইনারের মতো অংশ তৈরি করা হয়। এরপর সেই সব কনটেইনার একটির ওপর আরেকটি বসিয়ে বানিয়ে ফেলা হয় গোটা বাড়ি। এভাবে বাড়ি বানানোর পদ্ধতিকে বলা হয় মডিউলার হাউজিং।

যদিও এই পদ্ধতিতে ভবন নির্মাণ নতুন কিছু নয়। এটি আগে থেকেই বিশ্বে বেশ জনপ্রিয়। কম সময়ে দ্রুত ভবন বানানো যায় বলে বড় শহরগুলোয় দিন দিন মডিউলার হাউজিংয়ের জনপ্রিয়তা বাড়ছে।

এর আগে গত বছর চীনের হুবেই প্রদেশের উহান থেকে কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাব যখন দেশে দেশে ছড়িয়ে পড়তে শুরু করে, তখন সারা বিশ্বেই চরম ভয় ও আতঙ্ক দেখা দেয়। তবে কোভিড মোকাবিলায় মাত্র ছয় দিনে হাসপাতাল তৈরি করেও বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল চীনারা।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com