শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ইউএনও তাহমিলুর রহমানকে বাহুবল মডেল প্রেস ক্লাব-এর বিদায় সংবর্ধনা বাতিল হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের শনিবারের ছুটি মাছ ধরতে গিয়ে জেলের পায়ুপথ দিয়ে পেটের ভিতর কুঁচিয়া, তারপর… বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু সিলেটে টেস্টে ৩৮২ রানে হারলো বাংলাদেশ পেটে অসহ্য যন্ত্রণা, অস্ত্রোপচার করতেই বেরিয়ে এলো ১২ ইঞ্চির জ্যান্ত ইল মাছ! বাহুবল সদর কেন্দ্র স্থানান্তরের প্রস্তাব; জনমনে বিরূপ প্রতিক্রিয়া বাহুবলে সর্বজনিন পেনশন স্কীম অবহিতকরণ সভায় অনুষ্ঠিত পেঁয়াজ রপ্তানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের গাজায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

স্বাধীনতার ৫০ বছর পরও শহীদের স্বীকৃতি পাননি মুক্তিযোদ্ধা গোপাল

ফাইল ছবি।

দিদার এলাহী সাজু, নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতার প্রায় ৫০ বছর পরও রাস্ট্রীয় স্বীকৃতি পেলেন না বাহুবলের শহীদ মুক্তিযোদ্ধা গোপাল চন্দ্র দেব। একটুখানি স্বীকৃতির আশায় স্বজনরা সংশ্লিষ্টদের দ্বারে দ্বারে ঘুরলেও যুগের পর যুগ শুনানো হচ্ছে শুধুই আশ্বাসের বাণী৷

জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালের ১লা মে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন বাহুবল উপজেলার লামাতাসী ইউনিয়নের মুদাহারবাদ গ্রামের বাসিন্দা নগেন্দ্র চন্দ্র দেবের পুত্র গোপাল চন্দ্র দেব।

প্রথমে তিনি অন্যান্য সঙ্গীদের সাথে যোগদেন ভারতের ত্রিপুরা রাজ্যের খোয়াই টাউন এলাকার অম্মা শ্রীগর ট্রেনিং ক্যাম্পে। পরে মেজর জেনারেল শফি উল্লার নেতৃত্বাধীন ৩নং সেক্টরের চুনারুঘাট-কালেঙ্গার সম্মুখ যুদ্ধে পাক হানাদারদের গুলিতে নিহত হন। এ সময় তার গ্রুফ কমান্ডার ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান।

কিন্তু লালমুক্তি বার্তায় (ক্রমিক নং-৫০৩০৮০০১৯) তার নাম শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে উল্লেখ থাকলেও অজ্ঞাত কারণে মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা ( বই নং-১২, ক্রমিক নং- ২৬২০৪) ও বেসামরিক গেজেটে ( নং-৩৮৬, পৃষ্টা নং- ৮২৩৫, তাং- ০৪/১২/২০০৪ইং) ‘শহীদ’ শব্দটি যুক্ত হয়নি।

এ বিষয়ে তার স্বজনরা যুগ যুগ ধরে সংশ্লিষ্টদের দ্বারে দ্বারে ঘুরেও কোন সুফল পাননি। শহীদ মুক্তিযোদ্ধা গোপাল চন্দ্র দেবের ছোট ভাই ক্ষিতেন্দ্র চন্দ্র দেব জানান, গেজেট সংশোধনের জন্য তিনি মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে আবেদন করছেন। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও কোন অগ্রগতি হচ্ছে না। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগীতা কামনা করছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com