বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শিশুদের বিবাদের জেরে আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫ দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর কেএনএফের প্রধান সমন্বয়ক বান্দরবানের বাসা থেকে গ্রেপ্তার ফেনীতে ট্রেন-ট্রাকের সংঘর্ষে নিহত ৬ ফিলিস্তিনি শিশু দিবস: গাজায় প্রতি ঘণ্টায় মরছে ৪ শিশু বাহুবলে বাংলা নববর্ষ ও ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাহুবল মডেল প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

সৌদি আরামকোর পেট্রলিয়াম সংরক্ষণাগারে হুতি হামলা, আগুন

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনী জানিয়েছে, জেদ্দায় আরামকোর পেট্রলিয়াম পণ্যের বিতরণ কেন্দ্রে হামলা হয়েছে, এতে দুটি স্টোরেজ ট্যাংকে আগুন ধরে গেলেও কেউ হতাহত হয়নি।

ইয়েমেনের হুতি বাহিনী জানিয়েছে, তারা শুক্রবার সৌদি আরবের জ্বালানি স্থাপনায় হামলা চালিয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, লোহিত সাগর তীরবর্তী জেদ্দার আকাশে কালো ধোঁয়ার বিশাল কুণ্ডুলি দেখা যাচ্ছিল।

এ বন্দরনগরীতেই রোববার ফর্মুলা ওয়ান মোটর রেসিং ‘সৌদি আরাবিয়ান গ্রান্ড প্রিক্স’ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই রেসের সার্কিট থেকে ঘন কালো ধোঁয়া দেখা যাচ্ছিল বলে রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন।

এ হামলার জবাবে সৌদি জোট বাহিনী ইয়েমেনে পাল্টা হামলা চালিয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে জোট বাহিনী জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।

তবে সৌদি মালিকানাধীন এখবারিয়া টেলিভিশনে সরাসরি সম্প্রচারকৃত ফুটেজে আগুনের শিখা তখনও দেখা যাচ্ছিল বলে জানিয়েছে রয়টার্স।

সৌদির জ্বালানি মন্ত্রণালয় বলেছে, সৌদি আরব এই ‘নাশকতামূলক হামলার’ তীব্র নিন্দা জানাচ্ছে।

এ ধরনের হামলার ফলাফলে বিশ্বব্যাপী তেল সরবরাহে বিঘ্ন ঘটলে তার দায়দায়িত্ব সৌদি আরব বহন করবে না, মন্ত্রণালয়টির একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে তিনি এমনটি বলেছেন বলে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএ-র প্রতিবেদনে বলা হয়েছে।

এই হামলা সৌদি আরবের উৎপাদন ক্ষমতায় ও বিশ্ববাজারে দেশটির জ্বালানি সরবরাহের বাধ্যবাধকতায় প্রভাব ফেলতে পারে বলে সতর্ক করেছে তারা।

এ হামলার বিষয়ে আরামকো তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

হুতি সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারেয়া জানিয়েছেন, তারা শুক্রবার জেদ্দায় আরামকোর স্থাপনায় ক্ষেপণাস্ত্র এবং রাস তানুরা ও রাবিঘ তেল শোধনাগারে ড্রোন হামলা চালিয়েছে। সৌদি আরবের রাজধানী রিয়াদের ‘গুরুত্বপূর্ণ স্থাপনায়ও’ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছেন তিনি।

সৌদির রাষ্ট্রায়ত্তা গণমাধ্যম জানিয়েছে, জোট বাহিনী হুতিদের অনেকগুলো ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা ব্যর্থ করে দিয়েছ। তারা আরও জানায়, সৌদির বিমান প্রতিরক্ষা বাহিনী জিযানের উদ্দেশ্যে ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও ধ্বংস করেছে, তবে এর কারণে একটি বিদ্যুৎ বিতরণ কেন্দ্রে ‘সীমিত’ অগ্নিকাণ্ড ঘটেছে।

হুতিদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও অত্যাধুনিক ড্রোন দিয়ে সশস্ত্র করে তোলার জন্য সৌদির জ্বালানি মন্ত্রণালয় ইরানকে দায় দিয়েছে। অপরদিকে হুতিদের অস্ত্র দেওয়ার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইরান।

সম্প্রতি সৌদি আরবের তেল স্থাপনাগুলোতে হামলা জোরদার করেছে ইরানের মিত্র হুতিরা। রমজান মাসের অস্থায়ী যুদ্ধবিরতি শুরু হওয়ার আগ পর্যন্ত এ ধরনের হামলা চলবে বলে ধারণা করা হচ্ছে।

এই হামলার জবাবে শনিবার ভোররাতে ইয়েমেনে হামলা চালিয়েছে সৌদি জোট বাহিনী। বৈশ্বিক জ্বালানি উৎস ও সরবরাহ চেইন রক্ষা করার লক্ষ্যে তারা পাল্টা হামলা চালিয়েছে বলে সৌদি জোট দাবি করেছে।

শনিবারের এ হামলায় হুতিদের নিয়ন্ত্রিণে থাকা ইয়েমেনের রাজধানী সানা ও লোহিত সাগরীর বন্দরশহর হোদেইদাহের ‘হুমকির উৎসগুলোতে’ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন মিত্র সৌদি আরবের ওপর চালানো হামলার নিন্দা করেছেন এবং ইয়েমেনের সংঘাতের একটি টেকসই সমাধানের জন্য কাজ করার পাশাপাশি রিয়াদের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে যাবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

জেদ্দায় হামলা হলেও গ্রান্ড প্রিক্স পরিকল্পনা অনুযায়ীই এগিয়ে যাবে বলে জানিয়েছেন ফর্মুলা ওয়ানের প্রধান নির্বাহী ইতালীয় নাগরিক স্তেফানো ডোমিনিকালি।

গত রোববার হুতি হামলায় সৌদি আরবের একটি তেল শোধনাগারের উৎপাদন সাময়িকভাবে ব্যাহত হয়েছিল ও একটি পেট্রলিয়াম পণ্যের বিতরণ টার্মিনালে আগুন ধরে গিয়েছিল। ১১ মার্চ হুতিরা রিয়াদের একটি তেল শোধনাগারেও হামলা চালিয়েছিল, তাতে ছোটখাটো একটি অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছিল।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com