রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ৩ কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন

জুনে চীনের আকাশে ডানা মেলবে বিমান

তরফ নিউজ ডেস্ক : ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ বাণিজ্যিক শহর চীনের গুয়ানজুতে ফ্লাইট পরিচালনা করবে দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্স বিমান বাংলাদেশ। আসন্ন জুন থেকে এ ফ্লাইট পরিচালনা করা হবে। ইতোমধ্যে স্লট বরাদ্দ পেয়েছে এবং সিভিল এভিয়েশন অথরিটি অব চায়নার (সিএএসি) দেয়া শর্ত পূরণে কাজ চলছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমরা প্রাথমিকভাবে ঢাকা-গুয়ানজু রুটে সপ্তাহে চারটি ফ্লাইট পরিচালনার চিন্তাভাবনা করছি। এ বিষয়ে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেয়া হচ্ছে। বিমানের অত্যাধুনিক ও সুপরিসর উড়োজাহাজ দিয়ে ঢাকা-গুয়ানজু রুটে বিমান পরিচালনা করা হবে এবং রুটটি হবে যাত্রীদের নিরাপদ ও আস্থার প্রতীক।

জানা গেছে, গত বছরের মাঝামাঝি সময়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-গুয়ানজু রুট চালুর ঘোষণা দিলেও উড়োজাহাজ সঙ্কটে সে সময় সম্ভাবনার এ রুটটি চালু করতে পারেনি তারা। বিমানের ব্যর্থতার সুযোগ কাজে লাগায় শীর্ষ বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলা। গত বছরের ২৬ এপ্রিল ঢাকা-গুয়ানজু রুটে ফ্লাইট চালু করে ইউএস-বাংলা। বর্তমানে এই রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করছে তারা।

বাংলাদেশের অবকাঠামোগত সব সূচক বিবেচনা করে সিভিল এভিয়েশন অথরিটি অব চায়না (সিএএসি) ইউএস-বাংলা এয়ারলাইন্সকে চীনের গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়। বর্তমানে তাদের বহরে ১৩টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর ও দুটি বোয়িং ৭৮৭ ‘ড্রিমলাইনার’ উড়োজাহাজ লম্বা দূরত্ব পাড়ি দিতে সক্ষম।

এছাড়া চারটি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ রয়েছে। যেগুলো মূলত আঞ্চলিক রুটে ফ্লাইট পরিচালনার উপযোগী। অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার জন্য ইউএস-বাংলার তিনটি ড্যাস-৮কিউ৪০০ উড়োজাহাজ রয়েছে।

বর্তমানে বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক রুট কেবল মধ্যপ্রাচ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়ই সীমাবদ্ধ। মধ্যপ্রাচ্যে কুয়েত, দাম্মাম, দোহা, রিয়াদ, জেদ্দা, আবুধাবি, দুবাই ও মাস্কাটে বিমান বাংলাদেশ ফ্লাইট পরিচালনা করছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ব্যাংকক, কুয়ালালামপুর ও সিঙ্গাপুরে ফ্লাইট চালাচ্ছে বিমান।

এছাড়া স্বল্প দূরত্বে কলকাতা, ইয়াঙ্গুন ও কাঠমান্ডুতে ফ্লাইট রয়েছে রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ পরিবহন সংস্থাটির। ইউরোপে কেবল লন্ডন রুটেই ফ্লাইট পরিচালনা করছে বিমান। তবে সহসা আরও দু-তিনটি লম্বা দূরত্বের রুট চালুর পরিকল্পনা রয়েছে বিমানের। লিজ নিতে যাওয়া দুটি ৭৭৭-৩০০ উড়োজাহাজ বহরে যুক্ত হলে কেবল একটি রুটের জন্যই বিমান বহরে থাকবে লম্বা দূরত্ব পাড়ি দিতে সক্ষম ৮টি সুপরিসর উড়োজাহাজ।

তথ্যসূত্র: জাগো নিউজ

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com