বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবলে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন বাহুবলে জাতীয় পুষ্টি সেবা কার্যক্রমের আওতায় কর্মশালা অনুষ্ঠিত ফয়জাবাদ হাই স্কুলের সভাপতি সামিউল ইসলাম ঘূর্ণিঝড় রেমাল: ১৯ উপজেলার নির্বাচন স্থগিত বাহুবল উপজেলা পরিষদ নির্বাচন অবাদ, সুন্দর ও দাঙ্গামুক্তভাবে অনুষ্ঠিত হয়েছে বাসার ছাদে আম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশুর মৃত্যু রেমাল পরিণত প্রবল ঘূর্ণিঝড়ে, মহাবিপদ সংকেত বাহুবলে ৫ আওয়ামীলীগ নেতাকে হারিয়ে আলেম চেয়ারম্যান নির্বাচিত শান্তিপূর্ণ ও বিশ্বাস যোগ্য নির্বাচন অনুষ্ঠিত করতে পুলিশ বদ্ধপরিকর- এসপি আক্তার হোসেন জনগণ যাকে ভালবাসবে, দায়িত্ব দিতে চাইবে, তাকেই দেবে- জেলা প্রশাসক

৩২৮ আসনে এগিয়ে বিজেপি : বারানসিতে এগিয়ে মোদী, আমেথিতে পিছিয়ে রাহুল

তরফ আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ১৭তম লোকসভার ভোট গণনা আজ সকাল আটটা থেকে শুরু হয়েছে। প্রথমে গণনা হয়েছে পোস্টাল বা ইলেকট্রনিকেলি ট্রান্সমিটেড ভোট। এরপর শুরু হয়েছে ইভিএমের ভোট গণনা। বেলা যত গড়াবে ততই স্পষ্ট হবে আগামী ৫ বছরের জন্য ভারতের ভাগ্যবিধাতা হবেন কে বা কারা। তবে বুথফেরত জরিপের ইঙ্গিত অনুযায়ী সর্বভারতীয় ক্ষেত্রে বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট এনডিএ এগিয়ে চলেছে। বেলা সাড়ে নয়টা পর্যন্ত ট্রেন্ড অনুযায়ী, এনডিএ ৩২৮টি আসনে এগিয়ে রয়েছে। এর মধ্যে বিজেপি একাই ২৮০টি আসনে এগিয়ে রয়েছে প্রাথমিকভাবে। অন্যদিকে সংযুক্ত প্রগতিশীল জোট ইউপিএ ১০৫টি আসনে এগিয়ে। এর মধ্যে কংগ্রেস একাই এগিয়ে ৯২টি আসনে। অন্যান্য দলগুলি এগিয়ে ১১২টি আসনে।  এর মধ্যে বারানসি কেন্দ্রে নরেন্দ্র মোদী এগিয়ে রয়েছেন। তবে আমেথিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী পিছিয়ে রয়েছেন বলে প্রাথমিক ট্রেন্ডে জানানো হয়েছে। এদিকে পশ্চিমবঙ্গে বিজেপি দুই অঙ্কের সংখ্যা ছুঁয়ে ফেলেছে। প্রাথমিকভাবে বিজেপি রাজ্যে এগিয়ে রয়েছে ১১টি আসনে। তৃণমূল কংগ্রেস এগিয়ে ২০টি আসনে এবং কংগ্রেস ১টি আসনে। বামদের এগিয়ে থাকার কোনও খবর নেই। প্রাথমিক ট্রেন্ড থেকে জানা গেছে, বিজেপির অধিকাংশ রথিমহারথি জিততে চলেছেন। তবে নির্বাচন পর্যবেক্ষকদের মতে, যত বেশি রাউন্ড গণনা এগিয়ে যাবে তত ফলের ওলোটপালোট হওয়া অসম্ভব নয়।
লোকসভার ৫৪৩ টি আসনের মধ্যে নির্বাচন হয়েছে ৫৪২টি আসনে। তামিলনাড়ুর ভেলোরে প্রচুর অবৈধ অর্থ উদ্ধারের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন সেই কেন্দ্রের নির্বাচন স্থগিত রেখেছে। বিরোধী ২২ দলের আরজি খারিজ করে নির্বাচন কমিশন আগে ঘোষিত পদ্ধতি অনুযায়ীই ভোট গণনা করছেন। প্রথমে ভোট গণনা হবে ইভিএমের। পরে গণনা হবে ভিভিপ্যাটের। লোকসভার অর্ন্তগত প্রতিটি বিধানসভা কেন্দ্রের ৫টি বুথের ভিভিপ্যাট লটারির মাধ্যমে ঠিক করে গণনা করে ইভিএমের সঙ্গে মেলানো হবে। যদি দুটির মধ্যে মিল না পাওয়া যায় তবে ভিভিপ্যাটের ভোট দ্বিতীয়বার গণনার পর সেটিকেই চূড়ান্ত বলে ঘোষণা করা হবে। সেজন্য ভোটের ফল প্রকাশ হতে রাত গড়িয়ে যেতে পারে। মোট ২০ রাউন্ড গণনা হবে। তবে কোথাও কোথাও ২৫ রাউন্ড পর্যন্ত গণনা হতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com