সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মিরপুর দি হোপ স্কুলে শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর

কৃষি হবে কৃষকের জন্য লাভজনক জীবিকা : এলজিআরডি মন্ত্রী

আরিফুর রহমান স্বপন, কুমিল্লা : আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে কৃষকের উন্নতির পাশাপাশি দেশ স্বর্নিভর হবে। বাংলাদেশ আজ খাদ্যে সফলতা অর্জন করেছে। আমরা এখন বিদেশেও খাদ্য রপ্তানী করছি। দেশ যত বেশী উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে ততই আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে কৃষিতে সফলতা অর্জন করা সম্ভব হচ্ছে।

শুক্রবার (১৭জানুয়ারি) সকালে কুমিল্লার লাকসামে আধুনিক যন্ত্রনির্ভর ও কমিউনিটি ভিত্তিক যৌথ চাষ পদ্ধতির মাধ্যমে কৃষিকে লাভজনক করার লক্ষ্যে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কর্তৃক গৃহীত কৃষিতে যান্ত্রিকীকরণ ও যৌথ খামার ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এসব কথা বলেন।

তিনি আরো বলেন, যান্ত্রিকীকরণের চ্যালেঞ্জসমুহ মোকাবেলা করে আধুনিক চাষ ব্যবস্থা প্রবর্তনের মডেল উদ্ভাবনের লক্ষ্যে এ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। এই পদ্ধতিতে খন্ড খন্ড জমিকে ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে আইল উঠিয়ে দিয়ে জমিতে বিভিন্ন জাতের ফসলের চাষাবাদ ও শস্য উৎপাদন করা হচ্ছে। আধুনিক এ পদ্ধতিতে কৃষকদের নিয়ে গঠিত একটি সামাজভিত্তিক এন্টারপ্রাইজ এর মাধ্যমে চাষাবাদ পরিচালনা করা হচ্ছে। সনাতন পদ্ধতিতে চাষাবাদের ফলে সরকারের সব ধরনের ভুর্তকির পরও সাম্প্রতিক বছরগুলোতে কৃষকরা তাদের পন্যের ন্যায্যমুল্য থেকে বঞ্চিত হয়েছে। আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার করে যৌথ খামার প্রতিষ্ঠার ফলে কৃষি পণ্যের উৎপাদন খরচ হ্রাস পাবে এবং কৃষি হবে কৃষকের জন্য আরেকটি লাভজনক জীবিকা। আমার বিশ্বাস, পরীক্ষামুলক এ প্রকল্পটি একটি উন্নয়ন মডেল হিসাবে দাঁড়াবে এবং কৃষিতে আরেকটি নতুন বিপ্লব সূচিত হবে।

কান্দিরপাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব রেজাউল আহসান, বার্ডের মহা-পরিচালক মোঃ শাহজাহান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কুমিল্লার উপ-পরিচালক সুরজিত চন্দ্র দত্ত, উপজেলা চেয়ারম্যান এডভোকেট ইউনুছ ভূঁইয়া, ইউএনও একেএম সাইফুল আলম, ভাইস-চেয়ারম্যান মহব্বত আলী, পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের, পৌর আওয়ামীলীগ সভাপতি তাবারক উল্লাহ কায়েস, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম হিরা, উপজেলা যুবলীগের যুগ্ম-আহবায়ক মোঃ দলিলুর রহমান মানিক, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি গোবিন্দপুর ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দিন শামীম, আজগরা ইউপি চেয়ারম্যান রুহুল আমিনসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক, জনপ্রতিনিধি ও সামাজিক নেতৃবৃন্দ।

বার্ড কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে উপজেলার কান্দিরপাড় ইউনিয়নের নোয়াপাড়া ও ছনগাঁও গ্রামের যৌথ খামার প্রতিষ্ঠায় আগ্রহী ৭৫ জন কৃষকের ৪০ একর কৃষিজমির সীমানা নির্ধারণ করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com