রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৩ অপরাহ্ন

মসজিদে মসজিদে মাইকিং, বাসায় নামাজ পড়ার অনুরোধ

নিজস্ব প্রতিবেদক : সিলেটের সকল মসজিদে মসজিদের মাইকিং করা হয়েছে। মাইকিংয়ে সকল মুসল্লিদের মসজিদে না এসে বাসায় নামাজ পড়ার জন্য অনুরোধ জানানো হচ্ছে। একই সাথে করোনাভাইরাস সতর্কতায় সবাইকে ঘরে থাকারও আহবান জানানো হচ্ছে।

সোমবার (৬ এপ্রিল) বিকেল সাড়ে তিনটা থেকে নগড়জুড়ে এ মাইকিং শুরু হয়। এরই ধারাবাহিকতায় বিকেল ৪ টায় নগরীর কুমারপাড়া জামে মসজিদের মুয়াজ্জিন মাইকিং করে ঘোষণা দেন, সোমবার আছরের নামাজ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সবাইকে ঘরে নামাজ পরার জন্য আহবান জানানো হচ্ছে। তবে মসজিদে যথা নিয়মে আযান হবে বলেও জানানো হয়।

এসময় করোনাভাইরাস প্রতিরোধে সবাইকে ঘরে থাকার পরামর্শ দেয়া হয়। পরিষ্কার পরিছন্ন থাকার পাশাপাশি সরকারি সকল নির্দেশনা মেনে চলার আহবান জানানো হয়। একই সাথে পরিবার ও দেশের স্বার্থে করোনাভাইরাসের সময় সরকারি সকল নির্দেশনার কাজগুলো পালন করার জন্য আহবান জানানো হয়েছে।

একইভাবে অন্যান্য এলাকায়ও মাইকিং করা হচ্ছে। সকল মসজিদ থেকেই সবাইকে একই আহবান জানানো হচ্ছে। করোনাভাইরাসে সকল সতর্কতা বারবার বলা হচ্ছে। একই সাথে মসজিদে না এসে বাসায় অনুরোধের আহবান জানানো হচ্ছে।

এর আগে মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার। ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা জরুরি এক বিজ্ঞপ্তিতে জানানো হছে, শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন, খাদেমরা মসজিদে নামাজ আদায় করবেন।

সোমবার (৬ এপ্রিল) মন্ত্রণালয়ের উপসচিব সাখাওয়াৎ হোসেন সাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয় থেকে বলা হয়, ভয়ানক করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদের ক্ষেত্রে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা ছাড়া অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসায় নামাজ আদায় করতে নির্দেশ দেওয়া যাচ্ছে। জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়ের নির্দেশ দেওয়া যাচ্ছে।

এতে আরও বলা হয়, মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মিলে পাঁচ ওয়াক্তের নামাজ অনধিক পাঁচ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। বাইরের মুসল্লি মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com