সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২১ অপরাহ্ন

কৃষিকে বাঁচিয়ে রাখতে খনন করা হবে খাল-নদী : কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কৃষিকে বাঁচিয়ে রাখতে খনন করা হবে খাল-নদী হবে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি। তিনি বলেন, কৃষির উন্নয়ন না হলে বাংলাদেশের উন্নয়ন সম্ভব নয়।

শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে হবিগঞ্জের বানিয়াচংয়ে আঞ্জইন হাওরে বোরো ধান কাটা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমান মহামারি করোনাভাইরাসের সময়ও খাদ্য নিয়ে জনগণ আতংকে থাকবে না। কারণ খাদ্যের অভাব যেন না হয় সরকার সেজন্য যথেষ্ট পরিমাণে খাবার মজুদ রেখেছে। আর বর্তমান সরকার খাদ্য মজুদের বিষয়ে দৃঢ়ভাবে কাজ করছে।কৃষিমন্ত্রী বলেন, আমাদের এখন বিনিয়োগ বৃদ্ধি করে বেশি বেশি শিল্পকারখানা গড়ে তুলতে হবে। কৃষিকে বাণিজ্যিকীকরণ করতে হবে। কৃষির উন্নয়ন ও শিল্পায়ন পাশাপাশি চলতে হবে। আধুনিক কৃষি গড়তে হলে দক্ষ জনশক্তির প্রয়োজন।

কৃষিমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ ও আধুনিক কৃষি গড়ে তোলার কথা বলা হয়েছিল। সেই লক্ষে সরকার কাজ করছে। একসময় বাংলাদেশ ছিল দুর্ভিক্ষ ও দুর্যোগের দেশ। তবে সরকারের নেয়া নানা পদক্ষেপের কারণে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

হাওরে শ্রমিক সংকট দূর করতে সরকার ভর্তুকি দিয়ে কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করছে জানিয়ে তিনি আরও বলেন, কম্বাইন হারভেস্টার মেশিনের মাধ্যমে অতি-অল্প সময়ে কৃষক ধান ঘরে উঠাতে পারবে। সরকার ভর্তুকির মাধ্যমে ধান কাটার যান্ত্রিক মেশিন ও সার, বীজসহ নানান উপকরণ কৃষিবিদদের সহায়তায় কৃষকদের কাছে পৌঁছে দিয়েছে।

উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত বোরো ধান কর্তন অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানার পরিচালনায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ইশরাত জাহান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- হবিগঞ্জ-৩ আসনের এমপি অ্যাডভোকেট আবু জাহির, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, পুলিশ সুপার মোহাম্মদ উল্লাহ বিপিএম, পিপিএম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবির ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কাশেম চৌধুরী।

এছাড়াও অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ পৌরসভার চেয়ারম্যান মো. আতাউর রহমান সেলিম, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি চৌধুরী মো. ফরিয়াদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মাস্টার, সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন খান, ভাইস চেয়ারম্যান ফারুক আমিন তালুকদার, সহকারি কমিশনার (ভূমি) ইফফাত আরা জামান উর্মি, থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. এমরান হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক, ৪নং ইউপি চেয়ারম্যান মো. রেখাছ মিয়া, উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, রিপোর্টাস ইউনিটির সভাপতি জীবন আহমেদ লিটন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান মিয়া, যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. সাহিবুর রহমান, শেখ মারুফ আহমেদ প্রমুখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com