রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর গণআন্দোলনে শেখ হাসিনার পতন, ছাড়লেন দেশ

ঋণখেলাপি প্রতারক শাহজাহান বাবলুর পদক বাতিল

আরিফুর রহমান স্বপন, কুমিল্লা: ঋণখেলাপি ও পলাতক আসামী শাহজাহান বাবলুর রেমিট্যান্স পদক প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বুধবার বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। শাহজাহান বাবলুকে দেওয়া ক্রেস্ট, সনদ ও স্মারকমুদ্রা অনতিবিলম্বে ফেরত নেওয়ার জন্য জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম জানান, শাহাজাহান বাবলুর নামে ঋণখেলাপির তথ্য উদঘাটিত হওয়ায় তার পদক প্রত্যাহার করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, শাহজাহান বাবলু চলতি বছরের এপ্রিল থেকে কমার্স ব্যাংকের ঋণখেলাপি। তবে বাংলাদেশ ব্যাংকের সিআইবিতে (ক্রেডিট ইনফরমেশন ব্যুরো) সে তথ্য জমা দেয়নি কমার্স ব্যাংক। রেমিট্যান্স অ্যাওয়ার্ড প্রাপ্তদের তালিকা চুড়ান্ত করার পর কমার্স ব্যাংক ঋণখেলাপির তথ্য জমা দিয়েছে।

যথাসময়ে বাংলাদেশ কমার্স ব্যাংক কেন তথ্য জমা দিল না সে বিষয়ে ব্যাখ্যা চাইবে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, শাহজাহান বাবলু চলতি বছরের এপ্রিল থেকে কমার্স ব্যাংকের ঋণখেলাপি। তার বাড়ি কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার পেড়িয়া ইউপির যোগি পুকুরিয়া গ্রামে। যে দল ক্ষমতায় থাকে সে ওই দলের ছত্রছায়ায় এসে সুবিধা নিয়ে থাকে বলে অভিযোগ রয়েছে। ২০০৮ সালের নির্বাচনে তিনি বিএনপি প্রার্থীর পক্ষে কাজ করেছিলেন। এরপর আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর তিনি আওয়ামী লীগ নেতা বনে যান।

অন্যদিকে শাহজাহান বাবলুর বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের মামলা চলছে। যা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট তদন্তের ভিত্তিতেই হয়েছে। পুলিশের বিশেষ তদন্ত সংস্থা সিআইডি ও দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করছে। এমন ব্যক্তিকে কেন রেমিট্যান্স পদক দেওয়া হল সে বিষয়ে প্রশ্ন উঠেছে।

শাহজাহান বাবলু ‘এসবি গ্রুপ’ এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। তার বিরুদ্ধে সাড়ে ৪০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। তিনি আন্তর্জাতিক বাজারমূল্যের চেয়ে বেশি দামে মাটির তৈরি টেরাকোটা টাইলস রপ্তানি করেন। ফলে সেই রপ্তানির বিপরীতে ২০০ কোটি টাকা বিদেশে আটকে যায়। যদিও ওই রপ্তানি বিল পরে বাংলাদেশ কমার্স ব্যাংকের দিলকুশা শাখা ১৯০ কোটি টাকা দিয়ে কিনে নেন।

এর আগেও ভুয়া কাগজপত্র দিয়ে বিভিন্ন পুরস্কার ও পদক হাতিয়ে নিয়েছেন শাহজাহান বাবলু। এমনকি তার ঝুলিত রয়েছে ‘জাতীয় মৎস্য পদক-২০১৪’ স্বর্ণপদক। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে নিয়েছেন তিনি। আর প্রধামন্ত্রীর কাছ থেকে অ্যাওয়ার্ড নেওয়ার সে ছবি ব্যবহার করে বিভিন্ন সুবিধাও আদায় করেছেন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর কাছ থেকে সমাজসেবায় আন্তর্জাতিক বিশুদ্ধানন্দ শান্তি স্বর্ণপদক নিয়েছেন তিনি।
ব্যবসায়ী হিসাবে শাহজাহান বাবলুর বিরুদ্ধে নানা জালিয়াতির অভিযোগ রয়েছে। বাংলাদেশ ব্যাংকের ইক্যুইটি এন্ড এন্টারপ্রিনারশিপ ফান্ডের অর্থ নিয়েও নয়-ছয় করেছেন এ ব্যবসায়ী।

জনতা ব্যাংকের মাধ্যমে এ ব্যক্তি রেমিট্যান্স পাঠিয়েছেন বলে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে ঘোষণা করা হয়। সোমবার ইনস্টিটিউট অব ডিপ্লোম ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে এ পদক দেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com