শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন

‘গুম ব্যক্তিদের শিশুরা এখনো তাদের বাবাদের ফিরে আসার অপেক্ষায়’

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবসে আজ জাতীয় প্রেসক্লাবে ‘মায়ের ডাক’ সংগঠন আয়োজিত আলোচনা সভায় শিশু সাবা। সাবার বাবা মাহফুজুর রহমান সোহেলকে গুম করা হয়েছে। পথ চেয়ে বাবার অপেক্ষায় আছে সাবা। সাবার কথা-কান্নায় ভারী হয়ে ওঠে আলোচনার পরিবেশ!

তরফ নিউজ ডেস্ক: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সোমবার বলেছেন, যারা জোরপূর্বক গুমের শিকার হয়েছে তাদের পরিবারের দায়িত্ব সরকারকেই নিতে হবে।

তিনি বলেন, ‘এসব পরিবারের অসহায়ত্বের দায় কে নেবে? এমন অনেক লোক আছেন যাদের ৯-১০ বছর ধরে খুঁজে পাওয়া যায়নি। ইলিয়াস আলী এবং চৌধুরী আলমসহ আমাদের ৫০০ এরও বেশি নেতা-কর্মী বহু বছর ধরে নিখোঁজ আছেন।

বিএনপি নেতা বলেন, গুম হওয়া ব্যক্তিদের শিশুরা এখনও তাদের বাবাদের ফিরে আসার অপেক্ষায় আছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্টার ফাইল ছবি

তিনি বলেন, ‘আপনি ভুক্তভোগীদের শিশুদের কান্না শুনছেন। আপনারা (সরকার) বলছেন এগুলো (গুম) এখানে ঘটে না। যদি তাই হয়, তাহলে তারা কোথায় গেল? তাদের সন্ধান করা এবং একে একে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া আপনাদের দায়িত্ব। এটা করতেই হবে, অন্যথায় জনগণের আদালতে আপনার বিচার হবে।’

আন্তর্জাতিক গুম বিরোধী দিবসে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি আয়োজিত এক কর্মসূচিতে ফখরুল এসব কথা বলেন।

গুমের শিকার অনেক পরিবারের সদস্যরা তাদের প্রিয়জনের ছবি হাতে নিয়ে কর্মসূচিতে যোগ দেন।

কর্মসূচিতে শোকাহত পরিবারের সদস্যরা তাদের কারও বাবা-ছেলে ও ভাইদের খুঁজে পেতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের কাছে আবেদন করেন।

এসময় ফখরুল গুমের সংস্কৃতি বন্ধ করতে এবং মানবতার বিরুদ্ধে এই ধরনের অপরাধ থেকে মুক্তি পেতে সমাজের সর্বস্তরের মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

সূত্র: দ্য ডেইলি স্টার।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com