মঙ্গলবার, ০৪ মে ২০২১, ০৪:০৭ অপরাহ্ন

‘মসজিদ বানানো নবীগণের কাজ’

নিজস্ব প্রতিবেদক: প্রখ্যাত মুফাচ্ছিরে কোরআন প্রবীণ আলেমেদ্বীন হযরত মাওলানা আব্দুল খালেক চলিতাতলী (দাঃ বাঃ) বলেছেন, মসজিদ বানানো নবীগণের কাজ। প্রত্যেক নবীই মসজিদ নির্মাণ করেছেন। আবার মসজিদ নির্মাণ রাজা-বাদশাদেরও কাজ। পবিত্র মসজিদে নববীর ঐতিহাসিক দিক তুলে ধরে তিনি বলেন, একজন বাদশা সাড়ে চার’শ আলেমকে সঙ্গে করে নিয়ে উক্ত মসজিদ নির্মাণ করেছিলেন। আর সাড়ে চারশ আলেমের জন্য বাদশা স্থাপন করেছিলেন সাড়ে চারশ বসতি। এভাবে গড়ে উঠেছিল মদিনার জনপদ।

ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম চলিতাতলা মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুল খালেক (দাঃবাঃ) ৩ মে সোমবার বাদ জোহর বাহুবল উপজেলার খোজারগাও কেন্দ্রীয় জামে মসজিদের নির্মাণ কাজের শুভ উদ্বোধনকালে সংক্ষিপ্ত বক্তব্যে উপরোক্ত কথা বলেন। মসজিদ নির্মাণে কোরআন হাদিস থেকে গুরুত্ব তুলে ধরে তিনি উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে বলেন, যার যার অবস্থান থেকে শ্রম, পরামর্শ আর্থিকভাবে মসজিদের নির্মাণ কাজে সহযোগিতা করুন।

পরে বাহুবলের প্রখ্যাত এ আলেমেদ্বীন মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন শেষে মহান আল্লাহ তাআলার গায়েবি সাহায্য কামনা করে মোনাজাত পরিচালনা করেন। এতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, উক্ত মসজিদের মোতাওয়াল্লী মোঃ রমজান আলী, ইমাম ও খতিব মাওলানা হাবিবুর রহমান, মাওলানা খলিলুর রহমান, মূফতি নুরুল্লাহ, সাংবাদিক সাজিদুর রহমান সহ গ্রামের মুরুব্বিয়ান ও যুবকবৃন্দ।

উল্লেখ্য, বাহুবল উপজেলার নিভৃত পল্লী খোজারগাও কেন্দ্রীয় জামে মসজিদের দ্বিতীল বিশিষ্ট ঘরের কাজ শুরু হয়েছে। এর সুউচ্চ মিণার ও মনোরম গম্বুজ বিশিষ্ট নবনির্মিত মসজিদটির দৈর্ঘ্য ৬১ ফুট ও প্রস্থ ৩৫ ফুট। এর প্রাথমিক নির্মাণ ব্যয় নির্ধারণ করা হয়েছে ২৫ লক্ষ টাকা। উক্ত মসজিদের নির্মাণে নকশা, বাজেট নির্ধারনসহ সার্বক্ষণিক তদারকি করছেন প্রকৌশলী তারেক চৌধুরী।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com