বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন

করোনাভাইরাস: ১১১তম দিনে মৃত্যু ৪০, নতুন শনাক্ত ৩,৮৬৮

তরফ নিউজ ডেস্ক: গত ২৪ ঘণ্টা দেশে মারা গেছেন আরও ৪০৪ জন। এর মধ্যে ৩১ জন পুরুষ ও ৯ জন নারী। এ নিয়ে মোট প্রাণহানির সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াল ১ হাজার ৬৬১ জনে।

গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ৩ হাজার ৮৬৮ জনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত হলেন ১ লাখ ৩০ হাজার ৪৭৪ জন।

আইইডিসিআর এর বরাত দিয়ে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৩৮ জন সহ মোট সুস্থ হয়েছেন ৫৩ হাজার ১৩৩ জন।

শুক্রবার (২৬ জুন) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ঢাকা এবং ঢাকার বাইরে মোট ৬৬ টি ল্যাবে গত ২৪ ঘন্টায় মোট ১৮ হাজার ২৭৫ টি নমুনা সংগ্রহ হয়েছে। নতুন- পুরাতন মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয় ১৮ হাজার ৪৯৮ টি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ লাখ ৯৬ হাজার ৯৪১ টি।

নমুনা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৯১ শতাংশ। সুস্থতার হার ৪০ দশমিক ৭২ ও মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

এখন পর্যন্ত শনাক্তের হার ১৮ দশমিক ২৭ শতাংশ।

বৃহস্পতিবার (২৫ জুন) শনাক্ত হয় ৩ হাজার ৯৪৬ ও মারা যায় ৩৯ জন।

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম কোনও করোনা রোগী মারা যায়।

চলতি মাসের ১ জুন ২,৩৮১, ২ জুন ২,৯১১, ৩ জুন ২,৬৯৫, ৪ জুন ২,৪২৩, ৫ জুন ২,৮২৮, ৬ জুন ২,৬৩৫, ৭ জুন ২,৭৪৩, ৮ জুন ২,৭৩৫, ৯ জুন ৩,১৭১ জন, ১০ জুন ৩,১৯০, ১১ জুন ৩, ১৮৭, ১২ জুন ৩,৪৭১ ও ১৩ জুন ২,৮৫৬, ১৪ জুন ৩,১৪১, ১৫ জুন ৩,০৯৯, ১৬ জুন ৩,৮৬২, ১৭ জুন ৪,০০৮, ১৮ জুন ৩,৮০৩, ১৯ জুন ৩,২৪৩, ২০ জুন ৩,২৪০, ২১ জুন ৩,৫৩১, ২২ জুন ৩,৪৮০, ২৩ জুন ৩,৪১৩, ২৪ জুন ৩,৪৬২ এবং ২৫ জুন ৩,৯৪৬ জন শনাক্ত হয়।

দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড আছে ৫৩ জনের। সে তথ্য জানান হয় ১৬ জুনের বুলেটিনে। আর সর্বোচ্চ শনাক্তের রেকর্ড আছে ৪ হাজার ৮ জনের। এ তথ্য জানান হয় ১৭ জুনের বুলেটিনে।

বুলেটিনে বরাবরের মতো করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা।

বিশ্ব পরিস্থিতি

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী, শুক্রবার (২৬ জুন) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৮৮ হাজার ৭৪০ জনে।

প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৯৫ লাখ ৮৩ হাজার ১৪৪ জনে।

জেএইচইউ এর তথ্য অনুসারে, শুক্রবার (২৬ জুন) পর্যন্ত ব্রাজিল ও রাশিয়া যথাক্রমে ১২ লাখ ২৮ হাজার ১১৪ এবং ৬ লাখ ১৩ হাজার ১৪৮ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী নিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে।

করোনায় ব্রাজিলে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৪ হাজার ৯৭২ জনের এবং রাশিয়ায় মারা গেছেন ৮ হাজার ৫৯৪ জন।

রাশিয়ার পর সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রোগীর তালিকায় চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে সাড়ে চার লাখেরও বেশি মানুষ এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮৯৪ জনে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com