শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:০৮ অপরাহ্ন

বাহুবলে মানবতার দেয়াল : দানশীলদের ব্যাপক সাড়া

একঝাক উদ্যমী তরুণদের আহ্বানে সাড়া দিয়ে মানবতার দেয়ালে রাখা কাপড়-চোপড়

পংকজ কান্তি গোপ টিটু : একবার ভাবুন তো, কনকনে এই শীতে কাঁপছে কোনো অনাথ শিশু কিংবা অসহায় বৃদ্ধ। কুয়াশাভেজা এ শীত কারো কাছে আরাম-আয়েশের হলেও, ওইসব সম্বলহীন মানুষগুলোর কাছে কিন্তু তীব্র যন্ত্রণার। অথচ, ইচ্ছে করলেই আমরা বিনে পয়সায় তাদের পাশে দাঁড়াতে পারি। আর এ ব্যবস্থাই করে দিয়েছেন বাহুবলের কিছু উদ্যমী তরুণ। ‘মানবতার দেয়াল’ নামে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন তারা।

হবিগঞ্জ জেলার বাহুবল বাজারে একটি দেয়ালে (কুতুব স্টেশনারি স্টোরের পাশে) লেখা আছে ‘মানবতার দেয়াল’। একপাশে লেখা আছে, ‘আপনার অপ্রয়োজনীয় কাপড় ও জিনিসপত্র এখানে রেখে যান’; অন্যপাশে লেখা আছে, ‘আপনার প্রয়োজনীয় জিনিসপত্র এখান থেকে নিয়ে যান’। নিচে লেখা আছে, ‘দিতে গর্ববোধ করবেন না, নিতে লজ্জা পাবেন না’। কী অসাধারণ কথা! কী চমৎকার ভাবনা ওদের!

মানবতার দেয়ালের পাশে উদ্যমী তরুণরা

দেওয়ান ফারহান নাদীম, খালেদ চৌধুরী, মামুনুর রশিদ ও হাসান মাহমুদ। বাহুবলে ‘মানবতার দেয়াল’ নির্মাণে তারাই কাজ করছেন। আজ (২৩নভেম্বর) সকালে নিজেরাই জামা-কাপড় দিয়ে  চালু করছেন এর কার্যক্রম। সাড়াও পাচ্ছেন বেশ। ঘণ্টা দুয়েকের মধ্যে জমাকৃত ৮০টি কাপড়ের মাঝে ৭৯টিই বিলি হয়ে যায়।

আসুন না, আমরাও ওই অসহায় মানুষগুলোর পাশে দাঁড়াই! আমাদের অনেকেরই তো অতিরিক্ত কাপড়-চোপড় আছে, যেগুলো ঘরের এদিক-সেদিক পরে থাকে।  আপনার সেই অপ্রয়োজনীয়  কাপড়টিই ঝুলিয়ে দিন ‘মানবতার দেয়ালে’।
হয়ত,  একজন শীতার্ত মানুষ ওই কাপড়টি গায়ে জড়িয়ে দু’ফোটা আনন্দ অশ্রু ফেলবে আপনার জন্যে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com