শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

হবিগঞ্জে শিক্ষার গুণগত মানোন্নয়নে মতবিনিময় সভা

পংকজ কান্তি গোপ।। আজ হবিগঞ্জে বিভিন্ন স্কুল-কলেজের প্রধান, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারগণের সাথে শিক্ষার গুণগত মানোন্নয়ন বিষয়ক এম মতবিনিময় সভা বিয়াম ল্যাবরেটরি স্কুলে অনুষ্ঠিত হয়।

জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ রুহুল্লাহ’র সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক । অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, সিলেট অঞ্চলের পরিচালক প্রফেসর মোঃ হারুনুর রশিদ, বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ এলিয়াছ হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, সিলেট অঞ্চলের উপ পরিচালক জাহাঙ্গীর কবীর আহম্মদ। পরে অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রধান অতিথি। এতে জাতীয়করণ, গুণগত শিক্ষা, মিড ডে মিল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি, ম্যানেজিং কমিটি, নতুন এমপিও ভুক্তিসহ বিভিন্ন বিষয় উঠে আসে।

প্রধান অতিথি হবিগঞ্জে মিড ডে মিল বাস্তবায়নে শতভাগ সাফল্য অর্জন করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। এছাড়া ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ বিষয়ক কার্যক্রম সফলতার সাথে বাস্তবায়ন করায়ও সকল শিক্ষকবৃন্দকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, আপনারদের কার্যক্রম সারাদেশ অনুসরণ করে। তিনি বলেন, জাতীয়করণের ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী খুবই আন্তরিক। তবে এর আগে আমাদের মান সম্মত শিক্ষা বাস্তবায়ন করতে হবে। ম্যানেজিং কমিটির ব্যাপারে তিনি বলেন, শীঘ্রই ম্যানেজিং কমিটির রূপরেখায় পরিবর্তন আসছে।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষা ব্যবস্থার হালচাল তুলে ধরেন। তিনি বলেন, পরিবর্তিত বিশ্বের সাথে তাল না মেলাতে পারলে আমরা পিছিয়ে যাবো। এজন্য ছাত্রদের সৃজনশীল হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষকদের প্রতি অনুরোধ জানান।

আলোচনার এক পর্যায়ে তিনি একসময়ের জনপ্রিয় ‘কোডাক ক্যামেরা কোম্পানি’র কথা উল্লেখ করে বলেন, কোডাক কোম্পানি ধ্বংসের পেছনে কারণ হচ্ছে, তারা সময়ের সাথে তাল মেলাতে পারেনি। তিনি শিক্ষকদেরও পরিবর্তিত বিশ্বের সাথে তাল মেলাতে অনুরোধ জানান।

তিনি বলেন, আগামীতে পাবলিক পরীক্ষাগুলোতেও ধারাবাহিক মূল্যায়ন চালু করার পরিকল্পনা আছে। এটি বাস্তবায়িত হলে শিক্ষকদের গুরুত্ব আরো বাড়বে। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিয়াম ল্যাবরেটরি স্কুলের অধ্যক্ষ সৈয়দা রওশন সুলতানা ও হবিগঞ্জ সদরের মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জিয়া উদ্দিন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com