মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

আজকের দিনে মৌলভীবাজারে একসঙ্গে শহীদ হন ২৪ মুক্তিযোদ্ধা

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার : ২০ ডিসেম্বর, মৌলভীবাজারের স্থানীয় শহীদ দিবস। ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের মাত্র চারদিন পর ২০ ডিসেম্বর পাকবাহিনীর ফেলে যাওয়া মাইন বিস্ফোরণে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ২৪ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। এরপর থেকে মৌলভীবাজারে এই দিনটিকে স্থানীয় শহীদ দিবস হিসেবে পালন করা হয়।

মুক্তিযোদ্ধারা জানান, ১৯৭১ সালের ২০ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে নির্মিত মুক্তিযোদ্ধা বাড়ীতে ফেরার উদ্দেশ্যে জড়ো হতে থাকেন। এর আগে শহরের বিভিন্ন জায়গায় মাটিতে পুঁতে রাখা মাইনগুলো উদ্ধার করে রাখা হয়েছিল এই ক্যাম্পের একটি কক্ষে।

বিজয় উল্লাস আর বাড়ি ফেরার আনন্দে মুক্তিযোদ্ধারা যখন উৎসব পালনে ব্যস্ত তখন হঠাৎ উদ্ধারকৃত মাইন বিস্ফোরণে কেঁপে ওঠে এই এলাকা। মুহূর্তের মধ্যে ২৪ জন মুক্তিযোদ্ধার ছিন্নভিন্ন দেহ মাটিতে লুটিয়ে পড়ে। পরে মরদেহগুলো একত্রিত করে বিদ্যালয় মাঠের এক পাশে সমাহিত করা হয়। বর্তমানে সেখানে ২৪ জন শহীদ মুক্তিযোদ্ধার নাম সম্বলিত স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে।

এরপর থেকে দিনটিকে স্থানীয় শহীদ দিবস হিসেবে পালন করে আসছেন মৌলভীবাজারবাসী। দিবসটি উপলক্ষে প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com