বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

বিদায় ২০১৯

তরফ নিউজ ডেস্ক : মহাকালের গর্ভে হারিয়ে গেলো আরো একটি বছর। আগামীকাল ভোরে উঠবে নতুন বছরের নতুন সূর্য। অন্যান্য দেশের মতো বাংলাদেশও স্বাগত জানাবে নতুন বছরকে। আগের বছরের মতো চলতি বছরটিও শুরু হয়েছিল স্বস্তি ও শান্তির আবহে। শপথ নিয়েছিল নতুন সরকার। ভালো-মন্দ মিলিয়ে কেটেছে বিদায়ী বছরটি।

বছরের শুরুতে চুড়িহাট্টার অগ্নিকাণ্ড ৯ বছর আগের নিমতলীর অগ্নিকাণ্ডের স্মৃতি ফিরিয়ে এনেছিল। বনানীর এফআর টাওয়ার আগুনে পুড়ে যায়। বছরের শেষে কেরানীগঞ্জে অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতিও ছিল ব্যাপক। নতুন আইন করেও শৃঙ্খলা ফেরেনি সড়কে। দুর্ঘটনা বন্ধ হয়নি। এ বছর কয়েকটি ট্রেন দুর্ঘটনাও ঘটে। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বন্যা এবার হলেও তার মাত্রা ব্যাপক হয়নি। আঘাত হানে সামুদ্রিক ঝড় ফণী ও বুলবুল।

অর্থনীতির গতি যেন অনেকটাই থমকে গেছে। খেলাপি ঋণ নিয়ে ব্যাংক খাত আলোচনায়। পুঁজিবাজারও পতনের ধারা থেকে বেরিয়ে আসতে পারেনি।

বছরজুড়ে অনেকটাই নিস্তরঙ্গ ছিল দেশের রাজনৈতিক অঙ্গন। নিজেদের ঘর গোছাতে ব্যস্ত ছিল দলগুলো। টানা ১০ বছর ক্ষমতাসীন আওয়ামী লীগ দুর্নীতি দমনে জোর দেয়ার কথা বললেও বালিশকাণ্ডের মতো নতুন দুর্নীতির খবর ছিল বছরজুড়েই আলোচিত। দুর্নীতির বিরুদ্ধে অভিযানও শুরু হয়েছে এ বছর। লক্ষ্যহীন রাজনীতির কারণে বিএনপিসহ বিরোধী জোটে সংকট প্রকট হয়েছে।

বছরজুড়েই বাজার ভুগিয়েছে ভোক্তাদের। ৩০ টাকার পেঁয়াজ ২৫০ টাকায় উঠে নজিরবিহীন এক পরিস্থিতি তৈরি করে। উচ্চশিক্ষায় অস্থিরতা ছিল বছরজুড়ে। দীর্ঘ সময়ের জন্য অচল ছিল একাধিক পাবলিক বিশ্ববিদ্যালয়। ২৮ বছর পর গত মার্চে অনুষ্ঠিত হয় ডাকসু নির্বাচন। আর ১০ বছর পর নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয় এ বছরই। ২০১৮ সালের মতো ২০১৯ সালেও রোহিঙ্গা সংকট ভুগিয়েছে বাংলাদেশকে। মানবিক সংকট হিসেবে শুরু হলেও পর্যায়ক্রমে ভূ-রাজনৈতিক সংকটে রূপ নিচ্ছে রোহিঙ্গা ইস্যু।

জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক সংস্থা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস বা আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া। ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার দ্রুত বিচার বড় একটি উদাহরণ সৃষ্টি করেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com