মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১১ অপরাহ্ন

ভোটের মাঠে চুড়ান্ত লড়াইয়ে ১৮৪১ প্রার্থী

তরফ নিউজ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের মাঠে চুড়ান্ত লড়াইয়ে এক হাজার ৮৪১ প্রার্থী। এরমধ্যে রাজনৈতিক দলের প্রতীক নিয়ে লড়াই করবেন এক হাজার ৭৪৫ জন। স্বতন্ত্র প্রার্থী ৯৬ জন।

সারাদেশ থেকে রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো তথ্য বিশ্লেষণ করে সোমবার (১০ ডিসেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখা এ তথ্য জানিয়েছে। রোববার ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন।

নির্বাচন কমিশন জানিয়েছে, এবার ১৯ দিন প্রচার কাজ চালানোর জন্য সময় পাচ্ছেন প্রার্থীরা। কেননা, প্রচার কাজ বন্ধ করতে হবে ২৮ ডিসেম্বর রাত ১২টায়। এবার নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় পার্টির সবচেয়ে বেশি প্রার্থী দিয়েছে।

এবারের সংসদ নির্বাচনে মোট ৩ হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। রিটার্নিং অফিসারদের যাচাই-বাছাই শেষে এর সংখ্যা দাঁড়ায় প্রায় ২ হাজার ৩০০। পরে নির্বাচন কমিশন ও উচ্চ আদালতে আপিল করে আড়াই শত’র মতো প্রার্থী তাদের প্রার্থিতা ফেরত পান।

এবার সর্বোচ্চ কুমিল্লা-৩ আসনে সর্বোচ্চ ১৫ জন ও সর্বনিম্ন কয়েকটি আসনে তিনজন করে প্রার্থী রয়েছেন।

সবচেয়ে বেশি প্রার্থী রয়েছে কুমিল্লা-৩ আসনে সবচেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে। আর সবচেয়ে কম হিসাবে ৩ জন করে রয়েছে চট্টগ্রাম-৬, বান্দরবান, ব্রাহ্মণবাড়িয়া-৪, গোপালঞ্জ-২, মাদারীপুর-৩, রাজবাড়ি-১, ময়মনসিংহ-১, শেরপুর-২, ভোলা-৪, ভোলা-২, সাতক্ষীরা-৩, ঝিনাইদহ-১, মাগুরা-২, রাজশাহী-৪, সিরাজগঞ্জ-১, চাপাইনবাবগঞ্জ-২, নীলফামারী ৩ আসনে।

ইতোমধ্যে সোমবার প্রার্থিদের প্রতীক বরাদ্দ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তারা। নির্বাচন কমিশন সংসদ নির্বাচনের জন্য ৬৪টি প্রতীক সংরক্ষণ করেছে। এর মধ্যে ৩৯টি নিবন্ধিত দলকে দলীয় প্রতীক এবং স্বতন্ত্র প্রার্থীদের আলাদা প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী, প্রতীক পেয়েই প্রার্থিরা নির্বাচনী প্রচারণায় আনুষ্ঠানিকভাবে নামতে পারেন। দেশের বিভিন্ন আসন থেকে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন, প্রতীক পেয়ে প্রার্থীরা এলাকায় নেমে পড়েছেন। অনেকে পোস্টারও টানানো শুরু করেছেন।

উল্লেখ্য, গত ২৮ নভেম্বর পর্যন্ত মোট তিন হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। আগামী ৩০ ডিসেম্বর হবে ভোটগ্রহণ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com