সোমবার, ২০ মে ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জনগণ যাকে ভালবাসবে, দায়িত্ব দিতে চাইবে, তাকেই দেবে- জেলা প্রশাসক বাহুবলে বিয়ের আনন্দ-ফুর্তি চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবতীর মুত্যু বাহুবল উপজেলা নির্বাচন : ২০ প্রার্থীর মাঝে নির্বাচনী প্রতীক বরাদ্দ বাহুবল উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত বাহুবলে সড়ক দুর্ঘটনায় নিহত ২ বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শিশুদের বিবাদের জেরে আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫ দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

সৃষ্টিকর্তাকে বিশ্বাস করলে আধুনিকতা চলে যাবে না

বেনজির আহমেদ শাওন : কয়েক হাজার গাড়ির উপর যদি একটা অ্যাটম বোমা মারা পর যদি বলা হয় যে বিবর্তনের মাধ্যমে ট্রাক বাস হয়ে গেছে, আর বাস ট্রাক হয়ে গেছে! এটা কি কোন যুক্তি হতে পারে?

অথচ, মানুষ একটা গাড়ি থেকে লক্ষ গুণ জটিল সৃষ্টি। মানুষের একটা কোষ অনেক ধরণের পরমাণু দিয়ে তৈরি। আবার মানুষের শরীর লক্ষ লক্ষ কোষ দিয়ে তৈরি। আর প্রতিটি কোষ আলাদা ডিএনএ এর সাথে কানেক্টেড !

আর ডিএনএ তে প্রায় ট্রিলিয়ন বেইস থাকে (chemical bases: adenine (A), guanine (G), cytosine (C), and thymine (T). Human DNA consists of about 3 billion bases) আর এই রকম হাজার হাজার ডিএনএ আছে আমাদের শরীিরে! তারপর মানুষ ক্যামনে বলে আমরা অটোমেটিক সৃষ্টি হয়েছি?

আজ পর্যন্ত কোন বিজ্ঞানী কি পেরেছে এটা কোষ তৈরি করতে? আপনি না দেখে কিছু বিশ্বাস করবেন না? তাহলে আপনি কি হাজার হাজার বছরের মধ্যে কখন বিবর্তন দেখেছেন? কোন মাছ কি ডাঙ্গাই হাঁটতে পেরেছে?

অথবা কোন মানুষ আর বানর কি পানিতে গিয়ে থাকতে পেরেছে! আজ এই পৃথিবী কোভিড-১৯ এর কাছে পরাস্ত। আপনি কি করোনা ভাইরাস খালি চোখে দেখেছেন? তাহলে এখন বিশ্বাস করছেন কেন?

বেশিরভাগ যারা নাস্তিক হচ্ছে, তারা কখনও এসব নিয়ে চিন্তা করে না! এই বিশ্বতে সবকিছুর পেছনে চিন্তা করলে দেখা যাবে, সবকিছুর পেছনে রয়েছে বড় ধরণের বুদ্ধিমত্তা!
.
ভাই নাস্তিক হওয়ার আগে দশবার চিন্তা করেন। সৃষ্টিকর্তা বিশ্বাস করলে আধুনিকতা চলে যাবে না!। আমরা কি এখনও বুঝতেছি না যে সৃষ্টিকর্তা আমাদের উপর নারাজ!!

মানুষের ক্ষমতা খুবই লিমিটেড। পৃথিবীতে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করা হয় গবেষণাতে। আজ আমরা এক ক্ষুদ্র অনুজীবের কাছে পরাস্ত। অথচ একদিন আমাদের অবশ্যই মরতে হবে এবং মারা যাওয়ার পর প্রতি সেকেন্ডের হিসাব একজনকে দিতে হবে। আজকের এই বিজ্ঞান কি কোন মানুষের মৃত্যু আটকাতে পারবে?

প্রতি সেকেন্ডে এই পৃথিবী বা অন্য গ্রহ, সূর্য ইত্যাদি বুলেটের গতিতে এমনিতেই ঘুরছে?

আপনার ভিতরে যে অসাধারণ একটি রোগ প্রতিরোধ ক্ষমতা দেওয়া হয়েছে, এটা কি কারও ইচ্ছে ছাড়া এমনিতেই পেয়েছেন?

আপনার বেঁচে থাকার জন্য আপনি শ্বাস প্রশ্বাস নিচ্ছেন। আপনি কি জানেন? অক্সিজেনের সাথে নাইট্রোজেন না থাকলে আপনার ভিতরে ভেন্টিলেটর সিস্টেম অচল হয়ে যেত??
.
আপনের নাকের ভিতরে শ্বাস নেওয়ার সময় নাকের মধ্যে ক্ষুদ্র লোম দেওয়া হয়েছে যাতে করে শ্বাস নেওয়ার সময় কোন ধুলা বালি নাকের মধ্য দিয়ে না প্রবেশ করতে পারে!‍ কারণ ধুলাবালি আপনার নাকের মধ্য দিয়ে ব্রেইনে বা অন্য অংশ গেলে আপনি মারা যেতে পারেন।

আপনার দাঁড়ি ইচ্ছেমত লম্বা হয় কিন্তু আপনার চোখের পাতার চুল বা ব্রু লম্বা হয় না। কখনো কি খেয়াল করেছেন এইগুলো যদি ইচ্ছেমত লম্বা হত তাহলে কি হত??

আর পৃথিবীর বেশীরভাগ বড় বিজ্ঞানী স্রষ্টায় বিশ্বাসী ছিলেন। বরং ফ্রান্সিস বেকন বলেছেন,”বিজ্ঞানের অল্প জ্ঞান মানুষকে নাস্তিক করে, আর বিজ্ঞানের গভীর জ্ঞান মানুষকে সৃষ্টিকর্তায় বিশ্বাসী করে।”

আলবার্ট আইনস্টাইন বলেছেন,”বিজ্ঞান ছাড়া ধর্ম অন্ধ,আর ধর্ম ছাড়া বিজ্ঞান পুঙ্গু।”

আপনি বিশ্বাস নিয়ে ক্ষুদ্র পরমাণু থেকে শুরু করে এই মহাবিশ্বের যেকোন কিছু নিয়ে ভাবলে আপনি সৃষ্টিকর্তাকে পাবেন। আপনি তখন বলবেন মহমান্বিত তিনি যিনি মানুষকে সৃষ্টির সেরা জীব করেছেন শুধুমাএ উনার উপাসনা করার জন্য।

লেখক-
বেনজীর আহমেদ শাওন
সহকারী শিক্ষক (বিজ্ঞান)
ফয়জাবাদ উচ্চ বিদ্যালয়
স্নাতক ও স্নাতকোত্তর (রসায়ন)
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com