সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:০১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর শপথ শেখ হাসিনার

তরফ নিউজ ডেস্ক: টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দলটির সভাপতি শেখ হাসিনা। এর মাধ্যমে টানা তৃতীয় ও মোট চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হলেন তিনি।

সোমবার (৭ জানুয়ারি) রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনের দরবার হলে বিকেল সাড়ে ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথবাক্য পাঠ করান।

এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৪৭ জন। এর মধ্যে পূর্ণ মন্ত্রী রয়েছেন ২৪ জন, প্রতিমন্ত্রী রয়েছেন ১৯ জন। এছাড়া উপমন্ত্রী রয়েছেন তিনজন। গতকাল রোববার (৬ জানুয়ারি) মন্ত্রিপরিষদ সদস্য শফিউল আলম মন্ত্রিপরিষদ সদস্যদের নাম ও দফতর ঘোষণা করেন।

অতিথিতে পূর্ণ বঙ্গভবনের দরবার হল
শপথ গ্রহণের জন্য দুপুরের পর থেকে মন্ত্রিপরিষদের সদস্যরা বঙ্গভবনে আসতে শুরু করেন। সঙ্গে আসেন মন্ত্রিপরিষদের সদস্যদের পরিবার সদস্য ও স্বজনরা। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা, বঙ্গবন্ধু পরিবারের বেশ কয়েকজন সদস্য শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ পান আওয়ামী লীগের সংসদ সদস্য, উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা, বিভিন্ন শ্রেণি- পেশার মানুষ। এছাড়া সশস্ত্র বাহিনী বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তারাও এই শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আরও ছিলেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা।

শপথ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে আসেন ৩টা ১৪ মিনিটে। এর আগেই আসেন বিদায়ী মন্ত্রিসভার সদস্যরাও। তারা বসেন অতিথিদের প্রথম সারিতে। বিকেল ৩টা ৩৩ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দরবার হলে আসেন। এ সময় বিউগলে সুর বেজে ওঠে। এরপর ৩টা ৩৪ মিনিটে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

এরপর আনুষ্ঠানিকভাবে শপথ অনুষ্ঠান পরিচালনা শুরু করেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম। তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শপথবাক্য পাঠ করানোর আমন্ত্রণ জানান। বিকেল ৩টা ৩৯ মিনিটে শপথ নেন শেখ হাসিনা।

এবারের মন্ত্রিপরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্বে রয়েছে পাঁচ মন্ত্রণালয় ও এক বিভাগ। সেগুলো হচ্ছে— মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com