বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবলে ৫ আওয়ামীলীগ নেতাকে হারিয়ে আলেম চেয়ারম্যান নির্বাচিত শান্তিপূর্ণ ও বিশ্বাস যোগ্য নির্বাচন অনুষ্ঠিত করতে পুলিশ বদ্ধপরিকর- এসপি আক্তার হোসেন জনগণ যাকে ভালবাসবে, দায়িত্ব দিতে চাইবে, তাকেই দেবে- জেলা প্রশাসক বাহুবলে বিয়ের আনন্দ-ফুর্তি চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবতীর মুত্যু বাহুবল উপজেলা নির্বাচন : ২০ প্রার্থীর মাঝে নির্বাচনী প্রতীক বরাদ্দ বাহুবল উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত বাহুবলে সড়ক দুর্ঘটনায় নিহত ২ বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

শ্রীমঙ্গলে নোয়াগাঁও থেকে গুইসাপ উদ্ধার

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি : শ্রীমঙ্গলে হাঁস খেতে এসে ধরা পড়েছে একটি গুইসাপ। বৃহস্পতিবার (২৪ জুন) বিকেলে নোয়াগাঁও গ্রাম থেকে গুইসাপটি উদ্ধার করেছেন শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।

উইকেপিডিয়া থেকে জানা যায়, গুইসাপের ইংরেজি নাম ( water monitor varanus ) একপ্রকার বড় জাতের গিরগিটি এর দৈর্ঘ্য ৪ ফুট ১১ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। ওজন সর্বচ্চ ২৫ কেজি পর্যন্ত হয়। তবে বেশির ভাগ এর অর্ধেক ওজন হয়। পরে উদ্ধারকৃত গুইসাপটিকে লাউয়াছড়া ন্যাশনাল পার্কে অবমুক্ত করা হয়। অবমুক্তের সময় লাউয়াছড়া বিট কর্মকর্তা আনিসুজামান, বাংলাদেশ বন্যপ্রণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল উপস্থিত ছিলেন।

সজল দেব জানান, নোয়াগাঁও কোনাবাড়ি লতিফ মিয়ার পালিত একটি হাঁসের বাচ্চা ধরে খাওয়ার সময় লোজন গুইসাপটিকে দেখতে পায়, পরে সেখানথেকে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়। খবর পেয়ে গিয়ে গুইসাপটিকে উদ্ধার করে নিয়ে আসেন। বিকেলে লাউয়াছড়া ন্যাশনাল পার্কে এটিকে অবমুক্ত করা হয়।

তিনি আরো জানান, কিছুদিন পরপর খাবারের সন্ধানে পন্যপ্রণীরা লোকালয়ে চলে আসার খবর মেলে। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন প্রাণীগুলোকে উদ্ধার করে কমলগঞ্জের লাউয়াছড়া অথবা চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করে আসছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com