বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ৩ কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন

শ্রীমঙ্গলে নোয়াগাঁও থেকে গুইসাপ উদ্ধার

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি : শ্রীমঙ্গলে হাঁস খেতে এসে ধরা পড়েছে একটি গুইসাপ। বৃহস্পতিবার (২৪ জুন) বিকেলে নোয়াগাঁও গ্রাম থেকে গুইসাপটি উদ্ধার করেছেন শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।

উইকেপিডিয়া থেকে জানা যায়, গুইসাপের ইংরেজি নাম ( water monitor varanus ) একপ্রকার বড় জাতের গিরগিটি এর দৈর্ঘ্য ৪ ফুট ১১ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। ওজন সর্বচ্চ ২৫ কেজি পর্যন্ত হয়। তবে বেশির ভাগ এর অর্ধেক ওজন হয়। পরে উদ্ধারকৃত গুইসাপটিকে লাউয়াছড়া ন্যাশনাল পার্কে অবমুক্ত করা হয়। অবমুক্তের সময় লাউয়াছড়া বিট কর্মকর্তা আনিসুজামান, বাংলাদেশ বন্যপ্রণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল উপস্থিত ছিলেন।

সজল দেব জানান, নোয়াগাঁও কোনাবাড়ি লতিফ মিয়ার পালিত একটি হাঁসের বাচ্চা ধরে খাওয়ার সময় লোজন গুইসাপটিকে দেখতে পায়, পরে সেখানথেকে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়। খবর পেয়ে গিয়ে গুইসাপটিকে উদ্ধার করে নিয়ে আসেন। বিকেলে লাউয়াছড়া ন্যাশনাল পার্কে এটিকে অবমুক্ত করা হয়।

তিনি আরো জানান, কিছুদিন পরপর খাবারের সন্ধানে পন্যপ্রণীরা লোকালয়ে চলে আসার খবর মেলে। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন প্রাণীগুলোকে উদ্ধার করে কমলগঞ্জের লাউয়াছড়া অথবা চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করে আসছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com