শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন

মহামারিকে হারিয়ে চিরচেনা রূপে বাঙালির বর্ষবরণ

তরফ নিউজ ডেস্ক: মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কাটিয়ে দুই বৈশাখ পেরিয়ে এবার আবার চিরচেনা রূপে ফিরে এসেছে বাঙালির প্রাণের নববর্ষ। মঙ্গল শোভাযাত্রা ও রমনার বটমূলে ছায়ানটের নানান আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে পালন হচ্ছে পহেলা বৈশাখ। প্রাণ ফিরছে রমনা ও শাহবাগে।

‘নব আনন্দে জাগো’ প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে রমনার বটমূলে রাগালাপ ও সংগীতে শুরু হয় ছায়ানটের বর্ষবরণের আয়োজন। বৈশাখের প্রথম সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান শুরু হয়।

এরপর রঙ-তুলির আঁচড়ে আঁকা বাঘ, সিংহসহ নানা রকমের মুখোশে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা।

এবারের শোভাযাত্রায় ঘোড়া ও টেপা পুতুলসহ মোট পাঁচটি বড় মোটিফ রয়েছে। সেই সঙ্গে মেট্রোরেলের নির্মাণকাজের জন্য মঙ্গল শোভাযাত্রার পথের পরিবর্তন আনা হয়েছে। পথ বদলে চারুকলার মঙ্গল শোভাযাত্রা হয় টিএসসি থেকে ভিসির চত্বর পর্যন্ত রাস্তায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আগেই বলা হয়েছে, পহেলা বৈশাখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনো ধরনের মুখোশ পরা এবং ব্যাগ বহন করা যাবে না। তবে চারুকলা অনুষদের বানানো বৈশাখি মুখোশ হাতে নিয়ে শোভাযাত্রায় অংশ নেওয়া যাবে।

সেই সঙ্গে বর্ষবরণের সব আয়োজন এবার বেলা ২টার মধ্যে শেষ করতে বলেছে ঢাকা মহানগর পুলিশ।

গত মঙ্গলবার ঢাকা মহানগরের পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘এবার রোজার মধ্যে পহেলা বৈশাখ হবে। তাই দিনের বেলা কোনো খাবার দোকান খোলা থাকবে না। রোজার মাস চলছে, তাই এবার বেলা ২টার মধ্যে পহেলা বৈশাখের অনুষ্ঠান শেষ করতে হবে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com