শুক্রবার, ২১ জুন ২০২৪, ০২:২৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবলে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন বাহুবলে জাতীয় পুষ্টি সেবা কার্যক্রমের আওতায় কর্মশালা অনুষ্ঠিত ফয়জাবাদ হাই স্কুলের সভাপতি সামিউল ইসলাম ঘূর্ণিঝড় রেমাল: ১৯ উপজেলার নির্বাচন স্থগিত বাহুবল উপজেলা পরিষদ নির্বাচন অবাদ, সুন্দর ও দাঙ্গামুক্তভাবে অনুষ্ঠিত হয়েছে বাসার ছাদে আম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশুর মৃত্যু রেমাল পরিণত প্রবল ঘূর্ণিঝড়ে, মহাবিপদ সংকেত বাহুবলে ৫ আওয়ামীলীগ নেতাকে হারিয়ে আলেম চেয়ারম্যান নির্বাচিত শান্তিপূর্ণ ও বিশ্বাস যোগ্য নির্বাচন অনুষ্ঠিত করতে পুলিশ বদ্ধপরিকর- এসপি আক্তার হোসেন জনগণ যাকে ভালবাসবে, দায়িত্ব দিতে চাইবে, তাকেই দেবে- জেলা প্রশাসক

নবীগঞ্জের বিদ্যালয়গুলোতে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্ণার’

মোঃ সুমন আলী খাঁন, নবীগঞ্জ (হবিগঞ্জ) : মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ নতুন শিক্ষার্থীদের জানানোর জন্যই ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্নার’ স্থাপনের উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এরই প্রক্ষিতে চলতি মাসেই নবীগঞ্জ উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে স্থাপন করা হচ্ছে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্নার’।

ইতিমধ্যে উপজেলার বড় শাকোয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উদ্বোধন করা হয়েছে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্নার’। এমন উদ্যোগে অনুপ্রাণিত হচ্ছেন শিক্ষার্থীদের পাশাপাশি অনেকেই।

সূত্র জানায়, নবীগঞ্জ উপজেলার ১৮২ টি প্রাথমিক বিদ্যালয়ে চলতি মাসেই ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। এ কর্নারে স্থান পেয়েছে মুক্তিযুদ্ধের স্থিরচিত্র, তথ্য ও ইতিহাস। উঠে এসেছে বঙ্গবন্ধু ও স্বাধীনতার দৃশ্যপট। এতে শিক্ষার্থীদের মধ্যে বাঙালির বীরত্বগাথা গৌরবোজ্জ্বল ইতিহাস জানার আগ্রহ বাড়ছে। এতে খুশি শিক্ষার্থীরা।

ইতোমধ্যে নবীগঞ্জ আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু কর্নার’ ও শিশু পাঠাগার স্থাপনের প্রস্তুতি সম্পন্ন করেছে। আগামী শনিবার এটি উদ্বোধনের কথা রয়েছে।

এছাড়া গত বুধবার দুপুরে উপজেলার বড় শাকোয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এ কর্ণার উদ্বোধন করেন উপজেলা প্র্রাথমিক শিক্ষা কর্মকর্তা প্রঞ্চানন কুমার সানা। এসময় উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুবেল মিয়া, নবীগঞ্জ সাংবাদিক ফোরামের সভাপতি শাহ সুলতান আহমেদ, সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ও দৈনিক হবিগঞ্জ সময় পত্রিকার বার্তা সম্পাদক মতিউর রহমান মুন্না, দৈনিক সিলেটের দিনকালের নবীগঞ্জ প্রতিনিধি সুমন আলী খাঁন, বিদ্যালয় পরিচালনা কমিটির সহ সভাপতি ডাঃ কিরণ সূত্র ধরসহ অনেকেই।

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রাশেদা বেগম বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠতে পরবর্তী প্রজন্মের জন্য এটি সহায়ক উদ্যোগ।

এমন উদ্যোগে অনুপ্রাণিত হয়ে নবীগঞ্জ সাংবাদিক ফোরামের সভাপতি শাহ সুলতান আহমেদ বলেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ কর্নার স্থাপন করা জরুরী। এসব মুক্তিযুদ্ধ কর্নার থেকে সঠিক ইতিহাস জেনে, মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুবেল মিয়া বলেন, পাঠ্য বইয়ের বাহিরে এই মুক্তিযুদ্ধ কর্নার থেকে শিক্ষার্থীরা সঠিক ইতিহাস জানতে পারবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশোর, রাজনৈতিক তথা সমগ্র জীবন ও মুক্তিযুদ্ধ সম্পর্কে বর্তমান প্রজন্মকে ধারণা দিতেই বঙ্গবন্ধু কর্ণার প্রতিষ্ঠা করা হয়েছে।

উপজেলা প্র্রাথমিক শিক্ষা কর্মকর্তা প্রঞ্চানন কুমার সানা বলেন, মুক্তিযুদ্ধের সংগ্রামী ইতিহাস ও বঙ্গবন্ধুর জীবন আদর্শ ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। এবং আগামী ৩১ জানুয়ারীর মধ্যে উপজেলার ১৮২ টি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্নার স্থাপন করা হবে বলে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com