রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন

সিলেটে এসএসসি পরীক্ষায় এবার বসেছে সোয়া লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক : সারাদেশের ন্যায় সিলেটেও শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এবার সিলেট বোর্ডের অধীনে ৮৯৬টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ১৩ হাজার ১৫ জন শিক্ষার্থী।

শনিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়েছে। চলবে দুপুর ১টা পর্যন্ত। এদিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ জানান, বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্যদিয়ে দিয়ে সিলেটের চার জেলায় ১৩১ কেন্দ্রে পরীক্ষা শুরু হয়েছে। বিষয়ভিত্তিক এ পরীক্ষা চলবে আগমী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত চলবে।

কবীর আহমদ আরও বলেন, সিলেট বোর্ডের অধীনে চারটি অভ্যন্তরীণ টিম কেন্দ্রগুলো পর্যবেক্ষণ করবেন। সেইসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা প্রতিটি উপজেলা কেন্দ্রগুলো পর্যবেক্ষণে থাকবেন।

শিক্ষাবোর্ডের এ কর্মকর্তা বলেন, বোর্ডের অধীনে সিলেট জেলায় ৩৪৪ প্রতিষ্ঠান থেকে ৫০টি কেন্দ্রে মোট ৪১ হাজার ৭৪২ পরীক্ষার্থী পরীক্ষা অংশ নিয়েছে। এরমধ্যে ১৮ হাজার ৩২৫ জন ছাত্র এবং ২৩ হাজার ৪১৭ জন ছাত্রী। হবিগঞ্জ জেলায় ১৫৯ প্রতিষ্ঠান থেকে ২৯ কেন্দ্রে ২১ হাজার ৮২৫ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এরমধ্যে ৯ হাজার ৫৬৯ জন ছাত্র এবং ১২ হাজার ২৫৬ জন ছাত্রী। মৌলভীবাজারে ১৮৪ প্রতিষ্ঠান থেকে ২৩টি কেন্দ্রে ২৪ হাজার ৬৮৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৯ হাজার ৯৭২ জন ছাত্র এবং ১৪ হাজার ৭১৩ জন ছাত্রী। সুনামগঞ্জে ২০৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২৯টি কেন্দ্রে ২৪ হাজার ৭৬৩ জন পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে ১১ হাজার ৬২ জন ছাত্র এবং ১৩ হাজার ৭০১ জন ছাত্রী।

এবার পরীক্ষার্থী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩ হাজার ৭৬৯ জন। গত বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯ হাজার ২৪৬। এবার  মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ১৩ হাজার ১৫ জন। এ বছর কেন্দ্র সংখ্যা ঠিক থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৪টি। বোর্ডের অধীনে গত বছরের তুলনায় এ বছরে ১২ হাজার ৩৬৫ জন ছাত্র কমেছে। গত বছর ছাত্রের সংখ্যা ছিল ৬১ হাজার ২৯৩ জন। যা কমে এ বছর দাঁড়িয়েছে ৪৮ হাজার ৯২৮ জনে। গত বছর পরীক্ষায় ছাত্রী সংখ্যা ছিল ৪৭ হাজার ৯৫৩ জন। এবার তা বেড়ে হয়েছে ৬৪ হাজার ৮৭ জন। গত বছরের তুলনায় এবার ছাত্রীর সংখ্যা বেড়েছে ১৬ হাজার ১৩৪ জন।

এবার এসএসসিতে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা কমে বেড়েছে অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা। এ বছর নিয়মিত পরীক্ষায় বসেছে ৮৬ হাজার ৯৬১ জন ছাত্র-ছাত্রী। যা গত বছর ছিল ৯৩ হাজার ৯ জন। সে হিসেবে নিয়মিত পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৪৮ জন। আর অনিয়মিত পরীক্ষার্থী সংখ্যা ২৬ হাজার ৪ জন। যা গত বছর ছিল ১৬ হাজার ২০৬ জন। সেই তুলনায় এবার অনিয়মিত পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৭৯৮ জন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com