বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবলে ৫ আওয়ামীলীগ নেতাকে হারিয়ে আলেম চেয়ারম্যান নির্বাচিত শান্তিপূর্ণ ও বিশ্বাস যোগ্য নির্বাচন অনুষ্ঠিত করতে পুলিশ বদ্ধপরিকর- এসপি আক্তার হোসেন জনগণ যাকে ভালবাসবে, দায়িত্ব দিতে চাইবে, তাকেই দেবে- জেলা প্রশাসক বাহুবলে বিয়ের আনন্দ-ফুর্তি চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবতীর মুত্যু বাহুবল উপজেলা নির্বাচন : ২০ প্রার্থীর মাঝে নির্বাচনী প্রতীক বরাদ্দ বাহুবল উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত বাহুবলে সড়ক দুর্ঘটনায় নিহত ২ বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

আজ মন্ত্রিসভায় উঠছে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন

তরফ নিউজ ডেস্ক : মন্ত্রিপরিষদ সভায় প্রস্তাবিত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া তোলা হচ্ছে আজ সোমবার। মন্ত্রিসভায় অনুমোদন হলে চূড়ান্ত আইনে রূপ দিতে অনুমোদনের জন্য জাতীয় সংসদে উত্থাপন করা হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রলায়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. সোহরাব হোসেন বলেন, সোমবার মন্ত্রিপরিষদ সভায় প্রস্তাবিত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের খসড়া আইনটি উত্থাপন করা হবে। মন্ত্রিপরিষদে পাস হলে আইনে রূপ দিতে সংসদে পাঠানো হবে। সংসদে আইনটি পাস হলে দ্রুত শিক্ষা কার্যক্রম শুরু করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী হবিগঞ্জের কৃষিখাতে উদ্ভাবনী সুযোগ সৃষ্টি করতে এ অঞ্চলে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

২০১৬ সালে আইনের খসড়া তৈরির কাজ শুরু হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিশেষজ্ঞদের মতামত নিয়ে আইনের খসড়া তৈরি করেছে। এরপর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মতামত নিয়ে আইনের খসড়া চূড়ান্ত করে মন্ত্রিপরিষদের অনুমোদনের জন্য পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আইনের খসড়ায় বলা হয়েছে, এই বিশ্ববিদ্যালয় কৃষি বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর ও গবেষণা বিষয়ে শিক্ষা দেয়া হবে। কৃষিখাতে উদ্ভাবনী সুযোগ সৃষ্টি, সহায়তা ও উৎসাহ দান, টেকসই কৃষিপ্রযুক্তি ও উৎপাদন সৃষ্টি করতে বিশ্ববিদ্যালয়ে বিশেষ শিক্ষা দেয়া হবে। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো এই বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলসহ অন্যান্য শিক্ষক, কর্মকর্তা নিয়োগ দেয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com