রবিবার, ২১ জুলাই ২০২৪, ০২:০৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ৩ কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন

আজ মন্ত্রিসভায় উঠছে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন

তরফ নিউজ ডেস্ক : মন্ত্রিপরিষদ সভায় প্রস্তাবিত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া তোলা হচ্ছে আজ সোমবার। মন্ত্রিসভায় অনুমোদন হলে চূড়ান্ত আইনে রূপ দিতে অনুমোদনের জন্য জাতীয় সংসদে উত্থাপন করা হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রলায়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. সোহরাব হোসেন বলেন, সোমবার মন্ত্রিপরিষদ সভায় প্রস্তাবিত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের খসড়া আইনটি উত্থাপন করা হবে। মন্ত্রিপরিষদে পাস হলে আইনে রূপ দিতে সংসদে পাঠানো হবে। সংসদে আইনটি পাস হলে দ্রুত শিক্ষা কার্যক্রম শুরু করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী হবিগঞ্জের কৃষিখাতে উদ্ভাবনী সুযোগ সৃষ্টি করতে এ অঞ্চলে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

২০১৬ সালে আইনের খসড়া তৈরির কাজ শুরু হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিশেষজ্ঞদের মতামত নিয়ে আইনের খসড়া তৈরি করেছে। এরপর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মতামত নিয়ে আইনের খসড়া চূড়ান্ত করে মন্ত্রিপরিষদের অনুমোদনের জন্য পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আইনের খসড়ায় বলা হয়েছে, এই বিশ্ববিদ্যালয় কৃষি বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর ও গবেষণা বিষয়ে শিক্ষা দেয়া হবে। কৃষিখাতে উদ্ভাবনী সুযোগ সৃষ্টি, সহায়তা ও উৎসাহ দান, টেকসই কৃষিপ্রযুক্তি ও উৎপাদন সৃষ্টি করতে বিশ্ববিদ্যালয়ে বিশেষ শিক্ষা দেয়া হবে। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো এই বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলসহ অন্যান্য শিক্ষক, কর্মকর্তা নিয়োগ দেয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com