বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

শ্রীমঙ্গলে তিন গরু জবাই দিয়ে সর্দার নিযুক্ত!

শ্রীমঙ্গল সংবাদদাতা : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩ গরু জবাই করে মেজবাবানি দিয়ে সর্দার নিযুক্ত করল গ্রামবাসীরা।
শুক্রবার শ্রীমঙ্গল উপজেলার ২নং ভূনবীর ইউনিয়নের গোপালপুর গ্রামের সাবেক মেম্বার মো. আব্দুস সাত্তারকে গ্রামের শান্তিশৃংখলা, গ্রামের ধর্মবর্ণ নির্বিশেষে গরীব দু:খি মানুষের সুবিচার প্রতিষ্ঠার লক্ষে তাকে এ সর্দারি পদে নিয়োগ দেওয়া হয়।

স্থানীয় গ্রামবাসীরা জানান, যুগ যুগ ধরে চলে আসা গ্রামে ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষে গ্রাম্য পঞ্চায়েতের শালিশ বিচারের জন্য গ্রাম্য মাতাব্বর বা সর্দার নিয়োগ প্রথা চলে আসছে। আধুনিক সমাজ ব্যবস্থায় আইনের শাসনের ব্যাপক উন্নতি হলেও গ্রামের লোকজন এখনও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম্য পঞ্চায়েতের সর্দার প্রথাটি অধিকতর গুরুত্বের সাথে মেনে চলছে।

জানা গেছে, সম্প্রতি একই গ্রামের মোস্তফা মিয়া পূর্বের সর্দারের মৃত্যুতে গ্রামবাসীর মতামতের ভিত্তিতে আব্দুস সাত্তারকে তাঁর স্থলাভিষিক্ত করা হয়। একই সাথে তিনি ভূনবীর ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন।

এ উপলক্ষে আব্দুস সাত্তারের বাড়িতে ছিল উৎসবের আমেজ। ৩টি গরু জবাই করে গ্রামের সহ¯্রাধিক লোকজনদের মেজবানি খাওয়ানো হয়। শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সর্দার সংগঠনের প্রধান উপদেষ্টা সাবেক উপজেলা চেয়ারম্যান মো. আছকির মিয়া, সভাপতি ও সাবেক মেম্বার লেচু মিয়া, সেক্রেটারী ভূনবীর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুর রশিদসহ ৩২ জন সর্দার ও বিশিষ্ট ব্যক্তিবর্গ নতুন সর্দার নিযুক্তের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জু’মার নামাজের পর প্রথা অনুযায়ী সংগঠনের সেক্রেটারী আব্দুর রশিদ নতুন সর্দারকে আনুষ্ঠানিকভাবে মাথায় টুপি, গলায় ফুলের মালা দিয়ে শপথ বাক্য পাঠ করান। সর্দার নিযুক্ত হওয়ার পর আব্দুস সাত্তার গ্রামবাসীর উদ্দ্যেশ্যে  তার ১৯জন সহযোগী সর্দারের নাম ঘোষনা করেন। এসময় তিনি তার উপর অর্পিত দায়িত্ব পালনে সকলের কাছে দোয়া ও সহযোগীতা কামনা করেন।

সংগঠনের প্রধান উপদেষ্টা মো. আছকির মিয়া বলেন, গ্রামের মানুষ যেন শান্তিতে বসবাস করতে পারে এবং ন্যায় বিচার থেকে বঞ্চিত না হয় সেদিকে বিশেষ নজর দেয়ার জন্য নতুন সর্দারসহ সকল গ্রামের সর্দারদের প্রতি আহবান জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com