মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় যুক্ত, আসছে সম্মিলিত অভিযান বাহুবলে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো “ইউসেব”

বানিয়াচংয়ে ৬৩টি ঝুঁকিপুর্ণ প্রাথমিক বিদ্যালয়ের তালিকা প্রকাশ

রায়হান ইউ সুমন, বানিয়াচং (হবিগঞ্জ) থেকে : অন্ধকারাচ্ছন্ন শ্রেণিকক্ষ। ভবনের দেয়াল ও বারান্দায় ফাটল। ছাদের বীম ভেঁঙ্গে বৃষ্টির পানি পড়ছে শ্রেণিকক্ষে। প্রতিটি শ্রেণিকক্ষের ছাদের বীম,ইটি-সুরকি খসে পড়ে জং ধরা রড বেরিয়ে কঙ্কালে পরিণত হয়েছে। দরজা জানালার অবস্থাও নাজুক। সেই সঙ্গে সামান্য বৃষ্টি হলেই ছাদ চুঁইয়ে পানি পড়ে। এর মধ্যেই শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে ক্লাস করছে। আতঙ্কগ্রস্থ হয়ে মাঝেমধ্যে উপরের দিকে তাকাচ্ছে কেউ কেউ। শঙ্কা কখন মাথার উপর খসে পড়ে ইটের টুকরা। এমন বেহাল দশা বানিয়াচং উপজেলার মোট ৬৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। ভবনগুলোর অবস্থা এমন পর্যায়ে এসে দাঁড়িয়েছে যে কোন সময় ছাদ,বীম ও পিলারের অংশ ধসে পড়ে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।

বানিয়াচং উপজেলার ১৬৬টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৬৩টি বিদ্যালয়কে ঝুঁকিপুর্ণ ভবন হিসেবে চিহ্নিত করে তালিকা প্রকাশ করেছে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। ঝুঁকিপুর্ণ বিদ্যালয়ের তালিকা করতে স্থানীয় উপজেলা প্রকৌশলীর সাহায্য-সহযোগীতা নিয়েছেন তারা।

ঝুঁকিপুর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলো হল- সুবিদপু সপ্রাবি,তেলঘড়ি সপ্রাবি,কাউরাকান্দি সপ্রাবি,আড়িয়ামুগুর সপ্রাবি,হারুনী সপ্রাবি,ঘাগরাকোনা সপ্রাবি,রায়েরপাড়া সপ্রাবি,দমারগাও সপ্রাবি,কদমতলী সপ্রাবি,দৌলতপুর সপ্রাবি,মোহনপুর বড়কান্দি সপ্রাবি,গোগড়াপুর সপ্রাবি,মকা সপ্রাবি,চমকপুর সপ্রাবি,পাড়াগাও সপ্রাবি,নোয়াগাও সপ্রাবি,কাদিরগঞ্জ সপ্রাবি,বিজয়পুর সপ্রাবি,টুপিয়াজুরি সপ্রাবি,১৯নং দৌলতপুর সপ্রাবি,মাহতাবপুর সপ্রাবি,রায়মর্দন সপ্রাবি,ইকরাম সপ্রাবি,দক্ষিণ সাঙ্গও সপ্রাবি,ছিলাপাঞ্চা সপ্রাবি,নোয়াবাদ চন্ডিপুর সপ্রাবি,মীরমহল্লা সপ্রাবি,গিরিশগঞ্জ সপ্রাবি,জলিলপুর সপ্রাবি,হোসেনপুর সপ্রাবি,নতুল্লাপুর তেরাউতিয়া সপ্রাবি,আলমপুর সপ্রাবি,আলমনগর সপ্রাবি,মাকালকান্দি সপ্রাবি,ধনপুর সপ্রাবি,যাত্রাপাশা সপ্রাবি,চৌধুরীপাড়া সপ্রাবি,আউয়ামহল সপ্রাবি,সেকান্দারপুর সপ্রাবি,রুপসপুর সপ্রাবি,সন্দলপুর সপ্রাবি,নেয়ামতপুর সপ্রাবি,রুপাপৈল সপ্রাবি,কান্দিপাড়া সপ্রাবি,শরীফখানী সপ্রাবি,সোলাটেকা সপ্রাবি,করছা বড়আব্দা সপ্রাবি,ঘাটুয়া সপ্রাবি,উরমপুর জনতা সপ্রাবি,শাখাইতি সপ্রাবি,হলিমপুর সপ্রাবি গরীব হোসেন সপ্রাবি,বড়ইউড়ি সপ্রাবি,দৌলতপুর মাইঝচর সপ্রাবি,কুশিয়ারতলা সপ্রাবি,শ্রীমঙ্গলকান্দি সপ্রাবি,শ্রীরামপুর সপ্রাবি,রাজানগর দুলালপুর সপ্রাবি,মথুরাপুর সপ্রাবি,উজিরপুর সপ্রাবি,তকবাজখানী সপ্রাবি,দুর্গাপুর পুবপাড়া সপ্রাবি ও আদাউড়া সপ্রাবি।

এসব বিদ্যালয়গুলোতে দীর্ঘদিন ধরে বিদ্যালয় ভবন নির্মাণ ও মেরামতের জন্য উপজেলা শিক্ষা অফিস ও জেলা শিক্ষা প্রাথমিক শিক্ষা অফিসে আবেদন করেও কোনো ধরণের কাজ হচ্ছেনা বলে জানান সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যরা। দ্রæত এসব ঝুঁকিপুর্ণ ভবন মেরামত অথবা নতুন ভবন নির্মাণ করে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা না করা হলে পুরো উপজেলার শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ার আশংকা করছেন শিক্ষক ও অভিভাবকরা।

এ বিষয়ে বানিয়াচং উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) হাসিবুল ইসলাম বলেন- উপজেলায় যে ঝুঁকিপুর্ণ বিদ্যালয় রয়েছে সেই বিদ্যালয়ের ভবনগুলো নির্মাণের জন্য দ্রæত পদক্ষেপ নেয়া হবে। তালিকাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মাধ্যমে উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবরে পাঠানো হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com