শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শিশুদের বিবাদের জেরে আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫ দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর কেএনএফের প্রধান সমন্বয়ক বান্দরবানের বাসা থেকে গ্রেপ্তার ফেনীতে ট্রেন-ট্রাকের সংঘর্ষে নিহত ৬ ফিলিস্তিনি শিশু দিবস: গাজায় প্রতি ঘণ্টায় মরছে ৪ শিশু বাহুবলে বাংলা নববর্ষ ও ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাহুবল মডেল প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ইউক্রেনের খেরসন থেকে লোকজন সরাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার অধিকৃত ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খেরসন থেকে লোকজন সরিয়ে নিচ্ছে দেশটি। শুক্রবার (১৪ অক্টোবর) থেকে বেসামরিক লোকদের রাশিয়ায় নেওয়া হচ্ছে। মস্কো-সমর্থিত এক কর্মকর্তা লোকজনকে সরে যাওয়ার আহ্বান জানান। এই অঞ্চলটি গণভোটের মাধ্যমে সম্প্রতি নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছিল ক্রেমলিন।

রুশ-সমর্থিত খেরসনের প্রশাসনিক প্রধান ভ্লাদিমির সালদো একটি ভিডিও বার্তায় স্থানীয়দের পরামর্শ দেন যে, ‘খেরসন অঞ্চলের সব বাসিন্দা, যদি তারা চান, ক্ষেপণাস্ত্র হামলার পরিণতি থেকে নিজেদের রক্ষা করতে … অন্য অঞ্চলে চলে যেতে পারেন। তাদের উচিত হবে তাদের সন্তানদের সঙ্গে নিয়ে চলে যাওয়া’।

তিনি বলেন, এই প্রস্তাবটি দিনিপ্রো নদীর পশ্চিম তীরের বাসিন্দাদের জন্য প্রযোজ্য। আঞ্চলিক রাজধানীর অন্তর্ভুক্ত এই শহর, যেটি রাশিয়া গত ফেব্রুয়ারিতে আক্রমণ করার পর থেকে দখল করে রেখেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, শুক্রবার খেরসন থেকে পালিয়ে লোকজন রাশিয়ার রুস্তভ শহরে যাচ্ছে।

কয়েক সপ্তাহ আগে ইউক্রেনের অধিকৃত চারটি অঞ্চলের মধ্যে খেরসন একটি যেখানে গণভোটের আয়োজন করে নিজেদের নিয়ন্ত্রণে নেয় পুতিন সরকার। এটি ক্রিমিয়া উপদ্বীপের একমাত্র স্থল রুট যা রাশিয়া ২০১৪ সালে দখল করেছে এবং দিনিপ্রোর মুখ, ২২০০ কিলোমিটার-দীর্ঘ (১৩৬৭-মাইল) নদী যা ইউক্রেনকে দ্বিখণ্ডিত করেছে।

অক্টোবরের শুরু থেকে, ইউক্রেনীয় বাহিনী যুদ্ধ শুরুর পর থেকে দক্ষিণে তাদের সবচেয়ে বড় অগ্রযাত্রায় সফল বলে ধরা হচ্ছে। তখন থেকে পশ্চিম তীরে দ্রুত অগ্রসর হচ্ছে ইউক্রেনীয় সেনারা। রাশিয়ান সৈন্যদের রসদ সরবরাহ লাইন বিচ্ছিন্ন করতেও সফল হয়েছে তারা।

ইউক্রেনের এই অঞ্চল রাশিয়ার রুস্তভের সীমান্ত লাগোয়া। রুস্তভের গভর্নর বলেছেন, তার এই অঞ্চল প্রস্তুত রয়েছে খেরসনের যে কেউ চাইলে প্রবেশ করতে পারেন এবং তাদের স্বাগত জানানো হবে।

সম্প্রতি ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ডকে সংযুক্ত করেছে দেশটি এবং পর্তুগালের আকারের একটি অঞ্চলকে নিজেদের বলে ঘোষণা দেয় পুতিন সরকার।

রাশিয়া খেরসনের পশ্চিম তীরকে রক্ষার জন্য অনেক প্রশিক্ষিত সৈন্য নিয়োগ করেছে পুতিন সরকার। খেরসনের নিকটতম বড় ইউক্রেন-নিয়ন্ত্রিত শহর মিকোলাভ বৃহস্পতিবার ব্যাপক রুশ বোমা হামলার শিকার হয়। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে সেখানে।

পূর্ব দিকে, কুপিয়ানস্কের কেন্দ্রীয় বাজারের কাছে বৃহস্পতিবার সকালে তিনটি রুশ ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হয়। এটি একটি প্রধান রেলওয়ে জংশন শহর যা ইউক্রেনীয় বাহিনী সেপ্টেম্বরে পুনরুদ্ধার করেছিল। বহু স্থাপনা, দোকানপাটসহ বহু ক্ষয়ক্ষতি হয়েছে সেখানে।

এদিকে, এখনো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি লড়াই অব্যাহত রাখার কথা জানিয়েছেন।

সূত্র: রয়টার্স

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com