রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০২:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মিরপুর দি হোপ স্কুলে শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর

ফ্লাইট বন্ধ থাকায় সংযুক্ত আরব আমিরাতে আটকা শতাধিক প্রবাসীর মরদেহ

হাজী আব্দুল বাছিত সংযুক্ত আরব আমিরাত থেকে : লক্ষ লক্ষ বাংলাদেশীদের কর্মস্থল সংযুক্ত আরব আমিরাতে। সে হিসেবে আরব আমরিাতের বাংলাদেশী প্রবাসীরা আছে বিভিন্ন ধরনের নানা সমস্যায়৷ বর্তমানে নোবেল করোনা ভাইরাস কালিন সময়ে প্রচন্ড সংকটের মধ্যে দিয়ে অতিক্রম করছেন দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা। করোনার ভয়াবহ আক্রমণ এর ভয়ে হাজার হাজার বাংলাদেশী মানবেতর জীবনযাপন করছেন। এমনকি খাদ্য সংকটও দেখা দিয়েছে তাদের মাঝে। আমিরাতে অবস্থানরত বাংলাদেশী কয়েকটি মানবিক সংগঠন এসময়ে দুস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণও করেছেন।এবং তারা তা অব্যাহত রেখেছেন।

সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশের দূতাবাসগুলো সরকারের নির্দেশনায় ত্রাণবিতরণসহ সাধ্যমত সকল কার্যক্রম পরিচালনা করছেন, খোঁজ-খবর নিচ্ছেন প্রতিনিয়ত প্রবাসী বাংলাদেশীদের।

এই ভয়াবহ পরিস্থিতিতে মৃত মানুষের লাশ সমাধি করা নিয়ে সংকটের মাঝে আটকে আছে আমিরাতে প্রায় শত বাংলাদেশীর লাশ। বিভিন্ন রোগে মৃত্যুররণ করা আমিরাতে বাংলাদেশী প্রবাসী মানুষের এই লাশগুলো মর্গেই পড়ে আছে। করোনার কারণে ফ্লাইট বন্ধ থাকায় আরব আমিরাত থেকে বাংলাদেশীদের লাশ পাঠানো যাচ্ছে না স্বজনদের কাছে।

সংযুক্ত আরব আমিরাতের দুবাই আওয়ামী লীগ এর সভাপতি হাজী শফিকুল ইসলাম এর সূত্রে জানা যায়, কএকজন বাংলাদেশির লাশ দেশে পাঠাতে গিয়ে ঐ কমিউনিটি নেতা ব্যর্থ হয়েছেন।তাঁর মন্তব্যে তিনি বলেছেন, শুধু দুবাইতেই ৪৬ জনের বেশি প্রবাসীর লাশ বিভিন্ন হাসপাতালের মর্গে পড়ে আছে। আবুধাবি, আল আইন, শারজাহ ও অন্যান্য শহরের হাসপাতালের মর্গেও বাংলাদেশিদের লাশ রয়েছে বলে প্রবাসী সংগঠক মত প্রকাশ করেছেন। এবং সবমিলিয়ে প্রায় একশ বাংলাদেশির মরদেহ দেশে পাঠানো যায়নি বলে তাঁর ধারনা।

নোবেল করোনা ভাইরাস সংক্রমণের কারণে ২১ মার্চ থেকে আমিরাতের সাথে সব ধরনের বিমান যোগাযোগ বন্ধ করে দেয় বাংলাদেশ। তার আগে থেকেই দেশটির বিভিন্ন হাসপাতালে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া বাংলাদেশিদের লাশ দেশে পাঠানোর অপেক্ষায় ছিল বাংলাদেশ দূতাবাস । সম্প্রতি দুই দফায় বিশেষ ফ্লাইটযোগে আমিরাত থেকে আবুধাবি বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে অবৈধভাবে বসবাসকারী ও সাধারণ অপরাধী মোট ৩১২ জন বাংলাদেশিকে স্থানীয় বিভিন্ন কারাগার থেকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com