সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

আন্তর্জাতিক বিমান চলাচলের ঘোষণা দিয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : মহামারী করোনাভাইরাসে দীর্ঘদিন বন্ধ থাকার পর আন্তর্জাতিক বিমান চলাচলের ঘোষণা দিয়েছে চীন। তবে আগের মতো ব্যাপক আঙ্গিকে নয়, প্রাথমিক পর্যায়ে নির্দিষ্ট কিছু ফ্লাইট চলাচল করবে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের বিমান প্রবেশের ওপর আরোপ করা নিষেধাজ্ঞাও যতটা সম্ভব তুলে নিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রও নিজেদের বিমানের চীনে প্রবেশ ও চীনা বিমানেরও যুক্তরাষ্ট্র প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে। খবর দ্য ইকোনমিক্স টাইমস, বিবিসির

করোনাভাইরাস মোকাবিলায় চীনের উদাসীনতাকে বারবার দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার সময় ১২ মার্চ বিমান চলাচল বাতিলের বিষয়ে জানান তিনি। কিন্তু তারপরও সে সময় করোনা সংক্রমণে শীর্ষে থাকা চীন যুক্তরাষ্ট্রে বিমান চলাচল সচল রাখে। যুক্তরাষ্ট্রে প্রাথমিক পর্যায়ে এর ফলে করোনা সংক্রমণ ছড়ানো গতি বৃদ্ধি পেয়েছে কিনা তা তদন্তসাপেক্ষ। কিন্তু চীনের দিক থেকে এই ব্যাপারে পরিপূর্ণ নজর দেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে।

এদিকে চীনের যাত্রীবাহী বিমান যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছে তারা। ফলে বাণিজ্য যুদ্ধের উত্তাপের সঙ্গে সঙ্গে করোনাভাইরাসের দায় নিয়ে সংঘাতে দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনার পারদ যে আরো উঁচুতে চড়তে যাচ্ছে তা মনে করা যায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com