রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১০:১৭ অপরাহ্ন

লন্ডনের দ্বিতীয় সর্বাধিক প্রচলিত ভাষা ‘বাংলা’

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী রাজধানী লন্ডনে ইংরেজির পর সবচেয়ে বেশি প্রচলিত ভাষা হিসেবে অবস্থান অর্জন করে নিয়েছে ‘বাংলা’। মঙ্গলবার (৩ নভেম্বর) এক সমীক্ষার মাধ্যমে এ তথ্য প্রকাশ করেছে ‘সিটি লিট’ নামক একটি সংস্থা। সংস্থাটির তথ্যমতে, এই তালিকায় বাংলার পরে রয়েছে পোলিশ ও তুর্কি ভাষা। সোমবার প্রকাশিত এক প্রতিবেদনের মাধ্যমে বিষয়টি প্রথম জানায় লন্ডনভিত্তিক বার্তাসংস্থা দ্য এশিয়ান ভয়েস।

সমীক্ষায় বলা হয়, লন্ডনে বাংলা, পোলিশ ও তুর্কির মধ্যে যে কোনো একটি ভাষায় কথা বলেন ১ লাখ ৬৫ হাজার ৩১১ জন বাসিন্দা। এছাড়া বাংলাদেশ ও ভারত মিলিয়ে লন্ডনে বসবাসকারী ৭১ হাজার ৬০৯ জন বাসিন্দা প্রধান ভাষা হিসেবে বাংলায় কথা বলেন।

লন্ডনের ৩ লাখ ১১ হাজার ২১০ জন বাসিন্দা বাড়িতে কোনো না কোনো বিদেশি ভাষায় কথা বলে থাকেন। অন্যদিকে ব্রিটিশদের মধ্যে কেবল তিন শতাংশ মানুষ স্বচ্ছন্দে বাংলা বলতে পারেন।

এই সমীক্ষার মূল লক্ষ্য ছিল লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র্য তুলে ধরা এবং উদযাপন করা, পাশাপাশি বাসিন্দাদের একে-অপরের সঙ্গে যোগাযোগে উৎসাহিত করা।

একসময় ভারতীয় উপমহাদেশ তথা বাঙালি অধ্যুষিত উপমহাদেশীয় অঞ্চলের মানুষের ওপর নিজেদের শাসন প্রতিষ্ঠাকারী ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রাণকেন্দ্রে আজ নিজ গুণেই বিকশিত বাঙালির শ্রেষ্ঠতম ঐতিহ্যের ধারক এই ‘বাংলা ভাষা’।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com