বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন

বিদেশের নয়, এই দৃশ্য সিলেটের!

নিজস্ব প্রতিবেদক : পরিপাটি, পরিষ্কার-পরিচ্ছন্ন সড়ক। মাথার উপরে নেই কোনো ‘জঞ্জাল’। মনোরম এমন পরিবেশ, এমন দৃশ্য দেখা যায় উন্নত দেশে। সেই একই দৃশ্য এখন দেখা যাচ্ছে সিলেটে।

সিলেটে হযরত শাহজালাল (রহ.) দরগাহ গেইট এলাকায় বৈদ্যুতিক লাইন নেওয়া হয়েছে মাটির নিচে (আন্ডারগ্রাউন্ড)। দরগাহের প্রধান ফটক থেকে মূল ফটক পর্যন্ত সড়কে এ কাজ করা হয়েছে। অপসারণ করা হয়েছে সড়কে থাকা সকল বৈদ্যুতিক খুটি ও বিভিন্ন ধরনের কেবল। ফলে সেখানে পরিপাটি এক পরিবেশের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, হযরত শাহজালাল (রহ.) দরগাহ এলাকার ওই সড়কের উভয় পাশের সকল বৈদ্যুতিক তার, ইন্টারনেট কেবল, ডিশ লাইন, টেলিফোন লাইন সব অপসারণ করা হয়েছে। ফলে আগে যে জঞ্জালময় পরিবেশ সেখানে ছিল, তা আর এখন নেই। অনেকটা উন্নত কোনো দেশের সড়কের রূপ পেয়েছে সিলেটের এই সড়কটি।

জানা গেছে, দেশের প্রথম ভূগর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু হয়েছে সিলেটে। গত সোমবার থেকে এ ভূগর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু হয়। পর্যায়ক্রমে সিলেট নগরীর অন্যান্য এলাকায় ভূগর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু করা হবে বলে জানিয়েছেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

মেয়র জানান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অর্থায়নে ও সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে সিলেট নগরীতে একটি পাইলট প্রকল্প চলমান। এর আওতায় নগরীর ইলেকট্রিক সাপ্লাই এলাকার বিদ্যুৎ সাবস্টেশন থেকে ভূগর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইন আম্বরখানা হয়ে চৌহাট্টায় যাবে। চৌহাট্টা থেকে আরেকটি লাইন যাবে জিন্দাবাজার-কোর্টপয়েন্ট হয়ে সিলেট সার্কিট হাউজে। এছাড়া চৌহাট্টা থেকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পর্যন্ত যাবে আরেকটি লাইন।

এদিকে, হযরত শাহজালাল (রহ.) এলাকায় বিদ্যুৎ সঞ্চালন লাইন মাটির নিচে যাওয়ার পর সেখানে যে সুন্দর পরিবেশের সৃষ্টি হয়েছে, তা দেখতে ভিড় করছেন সাধারণ মানুষ। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে ইতিবাচক মন্তব্য করেছেন অনেকেই।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com