সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:২৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ৩ কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন

২৫ দূত ঢাকায়, বিরক্ত পররাষ্ট্রমন্ত্রী

তরফ নিউজ ডেস্ক : ড. এ কে আবদুল মোমেন মন্ত্রী হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেওয়ার পর দেশের বাইরের মিশন থেকে মন্ত্রণালয়ের কমপক্ষে ২৫ জন জ্যেষ্ঠ কূটনীতিক ঢাকায় এসেছেন। তাদের কেউ আসছেন নিজের তদবির করতে, কেউ অন্যের বিরুদ্ধে তদবির করতে। আবার কেউ মোসাহেবি করতে দেশের বাইরে থেকে মিশনের কাজ ফেলে ঢাকা ছুটে আসছেন। কূটনীতিকদের এমন আচরণে বিরক্তি প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত মিশনের কোনো কর্মকর্তা বা কূটনীতিকদের ঢাকায় আসতে বা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য বলা হয়নি। কিন্তু পররাষ্ট্রমন্ত্রী দায়িত্ব নেওয়ার পর কর্মকর্তা বা কূটনীতিকরা নিজ দায়িত্বেই ঢাকায় আসা শুরু করেছেন।

সবার আগে ঢাকায় আসেন দিল্লিতে নিযুক্ত হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। এরপর থেকে সোমবার (৪ ফেব্রুয়ারি) এই প্রতিবেদন লেখা পর্যন্ত কমপক্ষে ২৫ জন কূটনীতিক পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে ঢাকায় এসেছেন। এরা প্রত্যেকেই রাষ্ট্রদূত পদমর্যাদা থেকে শুরু করে উপ-রাষ্ট্রদূত এবং কনস্যুলার পদ-মর্যাদার কূটনীতিক।

কূটনৈতিক সূত্রগুলো আরও বলছে, কূটনীতিকদের ঢাকায় আসার মূল কারণ হচ্ছে নতুন পররাষ্ট্রমন্ত্রীর ‘কাছের লোক’ বনে যাওয়া এবং তার সঙ্গে সখ্য গড়ে তোলা, যেন নিজের তদবির, অন্যের বিরুদ্ধে তদবির করতে মন্ত্রীকে বাগে আনা যায়। নতুন মন্ত্রী আসায় সবাই ধারণা করছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ে বড় ধরনের পরিবর্তন আসবে। এ জন্য সবাই মন্ত্রীর প্রিয়ভাজন হতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কূটনীতিকদের এমন আচরণে বিস্মিত হয়েছেন মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পূর্ব অঞ্চলের একটি রাষ্ট্রের একজন রাষ্ট্রদূত গত রোববার (৩ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে এলে ওই সময় বিরক্তি প্রকাশ করে ড. এ কে আবদুল মোমেন বলেন, আপনারা সবাই ঢাকায় আসছেন কেন? সবাই ঢাকায় চলে আসলে মিশন চলবে কীভাবে?

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com