বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ৩ কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন

এসএসসি’র ফল : গণিত ভীতিতে তলানিতে সিলেট

নিজস্ব প্রতিবেদক : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলে এবার তলানীতে অবস্থান সিলেট শিক্ষাবোর্ডের। পাসের হারের দিক দিয়ে সারাদেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে সিলেট। এই বোর্ডে এবারের পাসের হার ৭০.৮৩ শতাংশ। গত বছরও সবচেয়ে পিছিয়ে ছিলো সিলেট। ২০১৮ সালে সিলেটে পাশের হার ছিল ৭০.৪২ শতাংশ।

পাসের হার কিছুটা বাড়লেও সিলেটে এবার জিপিএ-৫এর সংখ্যা কমেছে। এবার সিলেট বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ২হাজার ৭৫৭ জন। গত বছর এই সংখ্যা ছিলো ৩হাজার ১৯১ জন।

সোমবার (৬ মে) বেলা ১২টায় শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ।

সংশ্লিস্টরা বলছেন, গণিতে খারাপ করার কারণেই তলানীতে অবস্থান সিলেটের। আর শিক্ষার্থীদের গণিতভীতি দূর করতে বিদ্যালয়গুলোতে গণিতের ভালো শিক্ষক নিয়োগের মত শিক্ষাবিদদের।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ বলেন, এবার গণিতের প্রশ্নপত্র খুব কঠিন হয়েছে। ফলে অনেক শিক্ষার্থীই গণিতে খারাপ করেছে। এছাড়া আমাদের শিক্ষার্থীদের মধ্যে গণিত নিয়ে একটা ভীতিও রয়েছে। একারণে জিপিএ-৫ এর সংখ্যা কিছুটা কমেছে। তিনি বলেন, সারাদেশের তুলনায় কম হলেও সিলেটে পাসের হার গতবছরের চাইতে কিছুটা বেড়েছে। ফলে এতে হতাশ হওয়ার কিছু নেই।

এবছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেন ১লাখ ১৩ হাজার ১৭১ জন শিক্ষার্থী। জেলাওয়ারি ফলাফল বিশ্লেষণে দেখা যায়, সিলেট ৪১ হাজার ৮শত ৫৬ন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ২৯ হাজার ৪শত ৬০ জন। এর মধ্যে ১হাজার ৪শত জন জিপিএ-৫ পেয়েছে। সিলেটে গড় পাশের হার ৭০ দশমিক ৩৮ শতাংশ। হবিগঞ্জ থেকে ২১ হাজার ৭শত ৭৮জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করে ১৫হাজার ৬শত ৪৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৫০ জন। যার  মধ্যে ছাত্র ২৫৩ ও ছাত্রী ২০২ জন। এ জেলায় গড় পাশের হার ৭১ দশমিক ৫৩ শতাংশ।
সুনামগঞ্জ জেলা থেকে ২৪ হাজার ৭শত ৫০জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয় ১৭ হাজার ৮শত ৭৯ জন। জিপিএ-৫ পেয়েছে ২ শত ৬৪ জন শিক্ষার্থী। জেলার পাসের হার ৭২.২৪ শতাংশ।

এছাড়া মৌলভীবাজার জেলা থেকে ২৪ হাজার ৬শত ৮৮ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করে ১৭ হাজার ১শত ৭৫জন। এর মধ্যে ৬শ’ ৩৮ জন  জিপিএ-৫ পেয়েছে। মৌলভীবাজারে পাসের হার ৬৯.৫৭ শতাংশ।

ফলালফে এগিয়ে রয়েছে ছেলেরা। এবছর মেয়েরা পাস করেছে ৬৯ দশমিক ৭৮ শতাংশ ও ছেলেদের পাসের হার ৭২ দশমিক  ২১ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ১হাজার ৪শত ২৬জন ছেলে ও ১হাজার ৩শত ৩১জন মেয়ে।
এবার সিলেটের ২২টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে। একজনও পাস করেনি এমন কোনো বিদ্যালয় নেই সিলেটে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com