মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ঘূর্ণিঝড় রেমাল: ১৯ উপজেলার নির্বাচন স্থগিত বাহুবল উপজেলা পরিষদ নির্বাচন অবাদ, সুন্দর ও দাঙ্গামুক্তভাবে অনুষ্ঠিত হয়েছে বাসার ছাদে আম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশুর মৃত্যু রেমাল পরিণত প্রবল ঘূর্ণিঝড়ে, মহাবিপদ সংকেত বাহুবলে ৫ আওয়ামীলীগ নেতাকে হারিয়ে আলেম চেয়ারম্যান নির্বাচিত শান্তিপূর্ণ ও বিশ্বাস যোগ্য নির্বাচন অনুষ্ঠিত করতে পুলিশ বদ্ধপরিকর- এসপি আক্তার হোসেন জনগণ যাকে ভালবাসবে, দায়িত্ব দিতে চাইবে, তাকেই দেবে- জেলা প্রশাসক বাহুবলে বিয়ের আনন্দ-ফুর্তি চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবতীর মুত্যু বাহুবল উপজেলা নির্বাচন : ২০ প্রার্থীর মাঝে নির্বাচনী প্রতীক বরাদ্দ বাহুবল উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

প্রশাসন ও পুলিশে রদবদল করতে যাচ্ছে ইসি

তরফ নিউজ ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রশাসন ও পুলিশ বিভাগে রদবদল করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি সপ্তাহেই এ বিষয়ে ইসির আদেশ জারি হতে পারে। বদলির তালিকায় বিভাগীয় কমিশনার ও পুলিশের পদস্থ কর্মকর্তাদের নাম রয়েছে বলে ইসি সচিবালয় সূত্রে জানা গেছে।

ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, কিছু বদলির আদেশ আসছে। পুলিশে কিছু পরিবর্তন আসবে। এ বিষয়ে শিগগিরই জানতে পারবেন।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন সামনে রেখে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে পরিবর্তন আনতে চায় কমিশন। প্রাথমিক পর্যায়ে কিছু পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। কমিশনারদের অনুমোদনের জন্য এ বিষয়ে একটি ফাইল উত্থাপন করা হয়েছে। অনুমোদন পেলে দু-একদিনের মধ্যেই এ বিষয়ে অফিস আদেশ জারি করা হবে। ওই আদেশেই প্রশাসনে রদবদলের বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানো হবে। দ্বিতীয় ধাপে আরও কিছু পরিবর্তন আসতে পারে বলে ইসির কর্মকর্তারা জানিয়েছেন।

ইসি সূত্র জানায়, রদবদলের তালিকায় একাধিক বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন। এছাড়া পুলিশের বেশ কয়েকজন কর্মকর্তার নামও রয়েছে রদবদলের তালিকায়।

উল্লেখ্য, নির্বাচনরে তফসিল ঘোষণার পরে আইন অনুযায়ী প্রশাসন নির্বাচন কমিশনের অধীনে চলে যায়।

গত ১১ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়কে দেওয়া চিঠিতে নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের বদলি বা ছুটি না দেওয়ার নির্দেশ দেয় ইসি।

চিঠিতে বলা হয়, সংবিধান ও গণপ্রতিনিধিত্ব আদেশের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী, নির্বাচনের কাজে সহায়তা দেওয়া সব নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা নির্বাচনের দায়িত্ব পাওয়ার পরে অব্যাহতি না দেওয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন। নির্বাচনের ফল ঘোষণার পরবর্তী ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে বদলি না করার বিধান রয়েছে।

সূত্র: বিডি২৪লাইভ

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com